রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পেট্রোবাংলার ১৩ কোম্পানির এখন থেকে কেন্দ্রীয়ভাবে নিয়োগ

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৪, ১১:২১

বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ও এর আওতাধীন ১৩ কোম্পানির নবম ও দশম গ্রেডের সব নিয়োগ এখন থেকে পেট্রোবাংলার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে সম্পন্ন করা হবে। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (প্রশাসন) মো. আমজাদ হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পেট্রোবাংলা ও এর আওতাধীন ১৩ কোম্পানির নবম ও দশম গ্রেডে বিদ্যমান শূন্যপদে জনবল নিয়োগের কার্যক্রম পেট্রোবাংলার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে সম্পাদনের লক্ষ্যে ‘বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ও এর অধীন কোম্পানিসমূহে বিভিন্ন ক্যাডারে নবম ও দশম গ্রেডে কর্মকর্তা নিয়োগে কেন্দ্রীয়ভাবে প্রার্থী বাছাই ২০২৩ শীর্ষক নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

ওই নীতিমালা পেট্রোবাংলা পরিচালনা বোর্ডের ৩০ আগস্ট অনুষ্ঠিত ৫৭৭তম সভায় বোর্ড কর্তৃক অনুমোদিত হয়েছে। এ ছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ নীতিমালা অনুমোদন করেছে।

পেট্রোবাংলা পরিচালনা বোর্ড এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপরিউক্ত অনুমোদন অনুযায়ী ‘বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ও এর অধীন কোম্পানিসমূহে বিভিন্ন ক্যাডারে নবম ও দশম গ্রেডে কর্মকর্তা নিয়োগে কেন্দ্রীয়ভাবে প্রার্থী বাছাই নীতিমালা ২০২৩’ কার্যকর করে পেট্রোবাংলা এবং এর আওতাধীন কোম্পানিসমূহের জন্য প্রবর্তন করা হলো।

পেট্রোবাংলার অধীনে ১৩টি কোম্পানি রয়েছে। সেগুলো হলো-বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স), বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল), সিলেট গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (এসজিএফএল), গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল), তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল), বাখরাবাদ গ্যাস সিস্টেমস লিমিটেড (বিজিডিসিএল), জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড (জেজিটিডিএসএল), পশ্চিমাঞ্চলীয় গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল), কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল), সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড (এসজিসিএল), রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল), বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) ও মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল)।

ইত্তেফাক/এইচএ