সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

গুচ্ছ নয়, নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত ইবির

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪, ১৮:০৭

গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। সোমবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১২৭তম সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সভায় উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও ডিনসহ বিভিন্ন বিভাগের সভাপতিরা উপস্থিত ছিলেন। সভায় উপস্থিত একাধিক শিক্ষক সূত্রে এসব তথ্য জানা যায়।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের রুটিন এজেন্ডাসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমবার সকালে একাডেমিক কাউন্সিলের সভা শুরু হয়। এতে গুচ্ছে না যাওয়ার সিদ্ধান্তও গৃহীত হয়েছে।

এর আগে গত ২৩ জানুয়ারি নানান অব্যবস্থাপনা ও সংকটের বিষয়গুলো আমলে নিয়ে সর্বসম্মতভাবে গুচ্ছ প্রক্রিয়া থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেয় ইবি শিক্ষক সমিতি। সেসময় সিদ্ধান্তের পরের তিনদিনের মধ্যে একক পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শুরু করার দাবি জানায় তারা। এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গুচ্ছে অংশ নিলে শিক্ষকরা ভর্তি কার্যক্রমে অংশ নেবেন না বলেও জানানো হয়।

এবিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, শিক্ষক সমিতির সাধারণ সভায় আমরা গুচ্ছে না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম। সব শিক্ষকের মতামতের ভিত্তিতে একাডেমিক কাউন্সিলের সভায় সেই সিদ্ধান্তই গৃহীত হয়েছে। আশা করছি এককভাবে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য কর্তৃপক্ষ দ্রুত পদক্ষেপ নেবেন। 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মতভাবে গুচ্ছে না থাকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। উপাচার্য স্যার এর পক্ষে মত দিয়েছেন। পরবর্তীতে আলোচনা করে নিজস্ব পদ্ধতির ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু করা হবে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, একাডেমিক কাউন্সিলে সবাই একক ভর্তি পরীক্ষার পক্ষে মত দিয়েছেন। তাই সর্বসম্মতিক্রমে এবার নিজস্ব পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা নেয়ার সিন্ধান্ত গৃহীত হয়েছে।

 

ইত্তেফাক/এআই