বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সাকিব-তামিম দ্বন্দ্ব

বিবেচনায় আনছেন না বিসিবির তদন্ত কমিটি

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৪, ০৯:২২

দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং দেশসেরা ওপেনার তামিম ইকবালের মধ্যেকার দ্বন্দ্ব দেশের ক্রিকেট পাড়ায় ‘ওপেন সিক্রেট’। গেল বছর ভারত বিশ্বকাপের জন্য দেশ ছাড়ার আগে দলের অধিনায়ক সাকিব আল হাসান একটি গণমাধ্যমকে তার এবং একসময়ের সেরা বন্ধু তামিম ইকবালকে নিয়ে কথা বলেন।

সেই সাক্ষাত্কারে সাকিবের সঙ্গে তামিমের মধ্যে যে দ্বন্দ্ব সেটা আরো স্পষ্ট হয়ে ওঠে। এছাড়াও বিশ্বকাপের আগে সাকিব-তামিমের দ্বন্দ্ব ইস্যুতে বোমা ফাটান বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। সর্বশেষ চলতি বিপিএলের দ্বিতীয় দিন একই ম্যাচে মাঠে নামে তামিম ইকবালের নেতৃত্বাধীন ফরচুন বরিশাল এবং সাকিবের রংপুর রাইডার্স।

সেই ম্যাচে তামিমের বরিশালের কাছে হারে সাকিবের রংপুর। সেই ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল। দীর্ঘদিন পর জাতীয় দলের সতীর্থ এবং একসময়ের বন্ধু সাকিব আল হাসানের সঙ্গে কোনো কথা হয়েছে কিনা। এমন প্রশ্নের জবাবে তামিম ইকবাল বলেন, ‘দেখা হয়েছে কিন্তু কথা হয়নি।’ সেই সাকিবকে নিয়ে আরো প্রশ্ন করায় কিছুটা বিরক্ত হয়ে তামিম ইকবাল বলেন, ‘আপনারা তো সবই জানেন, শুধু শুধু গুঁতান কেন।’ অথচ সেই দ্বন্দ্বকে নিবেচনায় আনছে না বিসিবির তদন্ত কমিটি।

বিপিএল এখন চলছে চায়ের শহর সিলেটে। গতকাল সোমবার সাকিব আল হাসান আর তামিম ইকবালের ম্যাচ ছিল না। তাই এই দুই সিনিয়র ক্রিকেটারের সঙ্গে বসার জন্য এই দিনটি ঠিক করেন। এদিন সকাল থেকে দুপুর পর্যন্ত সিলেটের একটি হোটেলে সাকিব আল হাসান এবং তামিম ইকবালের সঙ্গে আলাদাভাবে বৈঠকে বসেন বিসিবির তদন্ত কমিটি।  বৈঠক থেকে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বিসিবির তদন্ত কমিটির প্রধান এনায়েত হোসেন সিরাজ।

তিনি বলেন, ‘বিসিবি আমাদের যেই দায়িত্ব দিয়েছে, আমরা এখন শেষ পর্যায়ে আছি। আমি খুব তাড়াতাড়ি এটা (তদন্ত রিপোর্ট) জমা দিয়ে দিব ক্রিকেট বোর্ডকে। যেহেতু আজকে আমরা ওদের (সাকিব-তামিম) পেয়েছি। যেই জন্য সকালে এসে ওদের সঙ্গে কথা বলে এখন চলে যাচ্ছি।’ এই দুই ক্রিকেটারের কোনো কিছু নিয়ে ব্যাখ্যা ছিল নাকি। এই বিষয়ে তদন্ত কমিটির সভাপতি বলেন, ‘দেখেন, এগুলো মিডিয়াতে বলার মতো ব্যাখ্যা না। আমার কাছে মনে হয় না, আমি এগুলো বলতে পারব।’ সেই সঙ্গে সিরাজ আরো বলেন, ‘যখন সময় আসবে, তখন আপনারা সবাই দেখতে পারবেন এবং জনগণও দেখতে পারবে।’ সাকিব আর তামিম দুই জনই বাংলাদেশের সবচেয়ে বড় তারকা ক্রিকেটার। বিশ্বকাপের আগে তাদের দ্বন্দ্বের  ব্যাপারটা, এটি পুরো দলকে কিছুটা হলেও ভীত করছে কিনা। এই বিষয়ে তিনি বলেন, ‘আপনি যেটা দ্বন্দ্ব বলছেন, আমি ঠিকভাবে বিবেচনায় আনছি না, এটি পরিস্থিতিতে অনেক কিছু হয়।’ সেই সঙ্গে এই সাকিব-তামিমের এই বিষয়টা কি সমাধানযোগ্য? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অবশ্যই, সবকিছুই সমাধানযোগ্য।’

সেই সঙ্গে সিরাজ আরো বলেন, ‘বিশ্বকাপের ব্যর্থতা নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাদের পর্যালোচনা করতে দিয়েছে। বিশ্বকাপ আমাদের যেই আসা ছিল, আমরা সেই আশানুরূপ কিছু করতে পারিনি। এটা কী কারণে আমরা পারিনি এবং এখানে কী সমস্যা ছিল, এগুলো আমরা জানার চেষ্টা করছি। সামনে আমাদের যেই খেলাগুলো আগে আমরা যেন সেই সমস্যাগুলোতে না পড়ি।’ সেই সঙ্গে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে বসাতে আলোচনা গতিশীল হয়েছে বলে জানান বিসিবির তদন্ত কমিটির এই সভাপতি।

ইত্তেফাক/এএম