বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বইমেলায় পলিয়ার ওয়াহিদ’র কাব্যগ্রন্থ ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩১

অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে জনপ্রিয় কবি পলিয়ার ওয়াহিদের নতুন কবিতার বই ‘আলিফ লাম মীম ও মহুয়ার মরমী গম’। 

নতুন বই সম্পর্কে কবি পলিয়ার ওয়াহিদ বলেন, ‘আলিফ লাম মীম’ মূলত সংস্কৃতি ও বিশ্বাসের দ্বন্দ্বমূলক লড়াই। অজানা বিষয়কে জানার চেষ্টা। সভ্যতা নাড়, ভাষার ডিজাইন ও কৃষি উপমায় আধুনিক মননের সরল কিন্তু গভীর ডায়ালগে সুমিষ্ট পরিবেশন। পাঠক বইটি সংগ্রহ করলে বিস্মিত হবে, চমকে যাবে। ‘গম’ ভাগাভাগি হোক। সুষম কবিতার ঘরোয়া আলোচনায় ঢুকে পড়ুক। মুখ থেকে বুকে। তখন অধরা বিষষকে তারা ধরতে পারবে।

কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে ঘাসফুল। পাওয়া যাবে মেলার ঘাসফুল-এর ১৪৭-১৪৮ নম্বর স্টলে। চার ফর্মার বইটির মূল্য মাত্র ১৪০ টাকা। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। 

ঘাসফুল-এর স্বত্বাধিকারী মাহ্দী আনাম জানান, বইটি প্রকাশ করেছি নতুন চিন্তা ও কবির সাহসীকতার জন্য। সুফির সহজ পথের মন ধরে বাউলের গরল দেহের বাড়িতে পৌছানোর তরিকা এই কিতাব। আসমানী ভাষা-নকশা ও মরমী আবহের কঠিন কাজটি সফলভাবে করতে পেরেছেন বিশ্বাস করি। দেহের শেকড় ও মনোদৈহিক এইসব জার্নি বাংলা কবিতার নতুনত্ব ও গর্বের।

ইতিপূর্বে পলিয়ার ওয়াহিদের ৫টি কবিতার বই প্রকাশিত হয়েছে। পৃথিবী পাপের পালকি (২০১৫), সিদ্ধ ধানের ওম (২০১৬), সময়গুলো ঘুমন্ত সিংহের (২০১৮), দোআঁশ মাটির কোকিল (২০২০)। ভারতের ব্ল্যাকহোল থেকে তার ইংরেজি অনুবাদের কবিতার বই ‘সঙ অফ সয়েল’ প্রকাশিত হয় ২০২২ সালে। 

এ ছাড়া ‘সিদ্ধ ধানের ওম’ প্রকাশের বছরের সেরা দশটি বইয়ের আলোচনায় স্থান করে নেয়। অন্যদিকে ‘দোআঁশ মাটির কোকিল’র জন্য পশ্চিমবঙ্গের কলকাতা থেকে পেয়েছেন ‘কৃত্তিবাস, তারাপদ রায় সম্মাননা’ পুরস্কার। এরপর দুই বাংলায় ব্যাপক পাঠকপ্রিয় হয়ে উঠেছেন প্রতিভাবান এই কবি।

ইত্তেফাক/পিও