বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ক্রিকেটে ওয়ার্নারের বিরল কীর্তি

অস্ট্রেলিয়ায় প্রথম, বিশ্বের তৃতীয়

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৫৩

টি-টোয়েন্টি ফরম্যাটে সবশেষ ২০২২ সালে ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামতে দেখা গিয়েছিল অস্ট্রেলিয়ার ওপেনার ব্যাটার ডেভিড ওয়ার্নারকে। এরপর লম্বা সময় ধরেই এই ফরম্যাটের বাইরে তিনি। অবশেষে এক বছর পর ঘরের মাটিতে চলমান ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে দলে ফিরেছেন তিনি। আর ফিরেই নিজের নামের পাশে দেশের হয়ে প্রথম ও বিশ্ব ক্রিকেটে তৃতীয় খেলোয়াড় হিসেবে নতুন এক মাইলফলক যুক্ত করেছেন ৩৭ বছর বয়সী এই অজি ওপেনার।

গতকাল দলে প্রত্যাবর্তনের ম্যাচে ১৯৪.৪৪ স্ট্রাইক রেটে ১২ চার ও এক ছয়ের মারে ৩৬ বলে খেলেন ৭০ রানের ঝোড়ো ইনিংস। তবে এই ইনিংস খেলার আগেই তিনি কীর্তি গড়ে ফেলেন। শুক্রবার এই বাঁহাতি ওপেনার হোবার্টে জাতীয় দলের হয়ে তার ক্যারিয়ারের শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামেন।

আর তাতেই অস্ট্রেলিয়ার প্রথম ক্রিকেটার হিসেবে তিন সংস্করণে শততম ম্যাচ খেলার মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি। এছাড়া অজিদের হয়ে তৃতীয় ক্রিকেটার হিসেবে শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলার তালিকাও প্রবেশ করেছেন তিনি। এই তালিকায় তার সঙ্গে রয়েছেন অ্যারোন ফিঞ্চ ও গ্লেন ম্যাক্সওয়েল।

এদিকে তিন ফরম্যাটে শততম ম্যাচ খেলার তালিকায় বিশ্বক্রিকেটে তৃতীয় হিসেবে গতকাল জায়গা পেয়েছে ওয়ার্নার। এর আগে তিন সংস্করণেই ১০০ ম্যাচ খেলার রেকর্ড ছিল শুধু রস টেলর ও বিরাট কোহলির। ২০০৯ সালে ডেভিড ওয়ার্নারের আন্তর্জাতিক অভিষেক হয়েছিল টি-টোয়েন্টি দিয়েই। প্রথম শ্রেণির কোনো ম্যাচ না খেলেই অস্ট্রেলিয়ার হয়ে খেলতে নেমে হইচই ফেলে দিয়েছিলেন এ বাঁহাতি। ১৫ বছর পর আজ খেলেছেন শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি। তবে এতদিনেও যে তার ব্যাটের ধার খানিকটাও কমেনি তা গতকালেই প্রমাণ করেছেন।

ইত্তেফাক/জেডএইচ