মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভালবাসা দিবসের মিষ্টিমুখ 

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০০

বসন্ত ও ভালবাসার আজকের এই দিনে প্রিয়জনকে কেক খাওয়াতে ঘরেই তৈরি করে ফেলুন রেড ভেলভেট কাপকেক ও সুইস মেরাং বাটারক্রিম কেক। খুব সহজেই ও স্বল্প উপকরণে এই কেকগুলো তৈরি করা যায়। রইলো সামিয়া সুলতানার দুই রেসিপি:  

রেড ভেলভেট কাপকেক

 

উপকরণ 
১ নং
২ কাপ ময়দা, ১ চা চামচ লবণ, ১/৫ চা চামচ বেকিং পাউডার, ২ চা চামচ কোকো পাউডার। 

২ নং 
১ কাপ বাটার, ১/৪ কাপ চিনি, ৩ টা ডিম, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স। 

৩ নং 
১ কাপ তরল দুধ, ২ চা চামচ লেবুর রস, ৩ চা চামচ লাল ফুড কালার। 

প্রণালী
১ নং সব উপকরণ একসাথে ছেলে মিশিয়ে নিতে হবে। ২ নং এ ডিম ভালো করে চিনির সাথে মিশিয়ে তারপর বাকি উপকরণ মেশাতে হবে। ৩ নং এর সব একসাথে মিশিয়ে নিন। এবার ২নং এর সাথে অর্ধেক ১নং এর শুকনো উপকরণ মিশিয়ে তারপর অর্ধেক ৩ নং মেশাতে হবে, এভাবে বাকি উপকরণ একসাথে মিশিয়ে, কাপকেক মোল্ড এ পেপার দিয়ে, ব্যাটার ঢেলে ১৭০ ডিগ্রি সেন্ট্রিগ্রেডে এ ২০ মিনিট বেক করতে হবে। 

সুইস মেরাং বাটারক্রিম কেক 

উপকরণ
বাটার ২০০ গ্রাম, ডিমের সাদা অংশ ৪ টা, মিহি দানা ওয়ালা চিনি ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ। 

প্রণালী 
চিনি ও ডিমকে একসঙ্গে মিশিয়ে ডাবল বয়লার এ ভাঁপে বসিয়ে সব চিনি গলিয়ে নিতে হবে, এতে ডিমও পাস্তুরাইজ হয়ে যাবে। ডিম ও চিনির এই মিশ্রণকে ভালো করে ঠান্ডা করে নিন যাতে কোনো গরম না থাকে। এরপর এই মিশ্রণকে বিট করে নিন বিটার দিয়ে এবং বেশ শক্ত একটা ক্রিম বানিয়ে তারপর আস্তে আস্তে বাটার যোগ করুন এই ক্রিমের সঙ্গে। বাটার যোগ করার পর আরও বিট করুন ক্রিম হয়ে আসলে ভ্যানিলা এসেন্স দিয়ে দিন। ব্যাস তৈরি হয়ে গেলো সুইস মেরাং বাটারক্রিম। এবারে মনের মতো করে কেকের ওপর ডিজাইন করে নিন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন