বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যৌন নিপীড়নের দায়ে জাবি শিক্ষক জনিকে বরখাস্ত

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৪

যৌন নিপীড়নের দায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকে চাকুরি থেকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে রাত সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও সিন্ডিকেটের সচিব আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

আবু হাসান বলেন, মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কর্তৃক গঠিত স্ট্রাকচার্ড কমিটির তদন্ত প্রতিবেদন বিবেচনা করে তাকে চাকুরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, মাহমুদুর রহমানের জনির বিরুদ্ধে চাকুরির প্রলোভন দেখিয়ে একাধিক ছাত্রীর সঙ্গে ‘অনৈতিক সম্পর্ক’ গড়ে তোলার অভিযোগ ওঠে। তার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব থেকে পদত্যাগ করেন তিনি। ওই ঘটনায় ২০২২ সালের ৮ ডিসেম্বর জনির বিরুদ্ধে প্রাথমিক তদন্ত কমিটি গঠিত হয়। 

এ ছাড়া ২০২৩ সালের ৩১ জানুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কিন্তু কমিটির রিপোর্ট পূর্ণাঙ্গ হয়নি বলে স্পষ্টীকরণ কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ১০ আগস্ট ৬ সদস্য বিশিষ্ট স্ট্রাকচার্ড কমিটি গঠন হয়।

ইত্তেফাক/পিও