বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইবিতে দিনব্যাপী মার্কেটিং সেলস ফেয়ার

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) মার্কেটিং বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো 'সেলস ফেয়ার' এর আয়োজন করা হয়েছে। বিভাগের ৫ম ব্যাচের (২০১৯-২০ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীরা ৩য় বর্ষ ২য় সেমিস্টারের 'বিজনেস মার্কেটিং' কোর্সের অ্যাসাইনমেন্টের অংশ হিসেবে এ মেলার আয়োজন করেছে। মেলায় দেশের স্বনামধন্য ১০টি ব্র‍্যান্ড  অংশ নিয়েছে। এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ঐতিহ্যবাহী দৈনিক ইত্তেফাক। 

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে এ মেলার আয়োজন করা হয়েছে। এদিন বেলা সাড়ে ১০টার দিকে প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর সাইফুল ইসলাম। 

পরে দুপুর ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া প্রমুখ মেলা পরিদর্শন করেন। 

এদিকে মার্কেটিং বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক মো. সাদিকুল আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক শাহ আলম কবির প্রামানিক, সহকারী অধ্যাপক মো. মাজেদুল হক, ইবির সাবেক শিক্ষার্থী ও এএনএইচ এন্টারপ্রাইজ লিমিটেড’র কর্ণধার মো. মোকাদ্দেস হানিফ টলিন প্রমুখ। স্বাগত বক্তব্য দেন, কোর্স শিক্ষক ও মেলার তত্ত্বাবধায়ক প্রভাষক মো. রুহুল আমিন। সঞ্চালনা করেন বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী নিশাত ও আরমান।

স্বাগত বক্তব্যে প্রভাষক মো. রুহুল আমিন বলেন, শিক্ষার্থীরা এ সেলস ফেয়ারের মাধ্যমে মার্কেটিং এর খুঁটিনাটি সম্পর্কে প্রাকটিক্যাল ধারণা পাবে। যা তাদের বাস্তবিক শিক্ষা লাভে সহায়তা করবে। এ শিক্ষা তাদের ভবিষ্যত কর্মক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সহকারী অধ্যাপক মো. মাজেদুল হক বলেন, মার্কেটিং বিভাগের একেকজন শিক্ষার্থী একেকটি ব্রান্ড। এ মেলার মাধ্যমে তারা বিপণন জগতের জন্য নিজেদের প্রস্তুত করে নিবে। শিক্ষা জীবন শেষ করে তারা দেশ ও দেশের বাইরে ছড়িয়ে পরবে। সেখানে তারা হবে ইবির ব্রান্ড অ্যাম্বাসেডর। 

ইবির সাবেক শিক্ষার্থী ও এএনএইচ এন্টারপ্রাইজ লিমিটেড’র কর্ণধার মো. মোকাদ্দেস হানিফ টলিন বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সরকার শতশত কোটি টাকা ভর্তুকি দিচ্ছে, যাতে আমাদের তরুণ সমাজ উচ্চ-শিক্ষিত হয়। এই উচ্চশিক্ষা নিয়ে আমরা কি অন্য দেশে গিয়ে শুধু টাকা ইনকাম করব। আমরা কি নিজের দেশের জন্য কিছু করবো না? আমাদের উচিত বিদেশমুখী না হয়ে দেশের জন্য কিছু করা। একই সঙ্গে সরকারি চাকরির পাশাপাশি কর্পোরেট সেক্টরেরও আগ্রহী হওয়া। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উচিত ক্যাম্পাসে বারবার ফিরে আসা এবং বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করা।

সহকারী অধ্যাপক শাহ আলম কবির প্রামানিক বলেন, এ সেলস ফেয়ারের মাধ্যমে শিক্ষার্থীরা  প্রোডাক্ট ডেভেলপমেন্ট থেকে শুরু করে চূড়ান্ত ভাবে একজন ভোক্তার কাছে পণ্য কিভাবে পৌঁছাতে হয় সে সম্পর্কে জ্ঞান অর্জন করবে। একই সঙ্গে এ অভিজ্ঞতা বাস্তব জীবনে কাজে লাগিয়ে একজন দক্ষ মার্কেটার হিসেবে নিজেদের গড়ে তুলতে সক্ষম হবে। 

মার্কেটিং বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক মো. সাদিকুল আজাদ বলেন, মার্কেটিং বিভাগের এ সেলস ফেয়ার শিক্ষার্থীদের সেলসের বিষয়ে উৎসাহিত করবে। পাশাপাশি তারা হাতেকলমে শিক্ষা লাভ করবে। যা কর্মজীবনে তাদের পাথেয় হবে। একই সঙ্গে বিভিন্ন পরিমন্ডলে বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের ইমেজ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। এসময় তিনি 'সেলস ফেয়ার ২৪' এর মিডিয়া পার্টনার হওয়ায় দৈনিক ইত্তেফাক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং দৈনিক ইত্তেফাকের উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করেন। 

ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর সাইফুল ইসলাম বলেন, বাংলাদেশ তথা বিশ্বের মার্কেটিং ইতিহাসে সবচেয়ে দূর্লভ একটি ঘটনা বাংলাদেশের মানুষকে বোতলজাত পানি পানে আগ্রহী করে তোলা। বছরের পর বছর ধরে মার্কেটিং এর কাজ করার ফলেই এটি সম্ভব হয়েছে। তারমানে মার্কেটিং হল একটি দর্শন। সেলস আর মার্কেটিং এর পার্থক্য এখানেই। এসময় তিনি মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের বিদেশমুখী না হয়ে কিংবা সরকারি চাকরির পেছনে না ছুটে মার্কেটিয়ার হওয়ার পরামর্শ দেন। 

ইত্তেফাক/এআই