বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

হামজাকে আনার চেষ্টা করছি: বাফুফে 

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৩৩

ইংলিশ প্রিমিয়ার লিগের দল লেস্টার সিটির ফুটবলার, বাংলাদেশি বংশোদ্ভূত হামজা দেওয়ান চৌধুরীকে বাংলাদেশের জাতীয় ফুটবল দলে খেলানোর জন্য চেষ্টা করছে বাফুফে। চেষ্টাটা অনেক দিন ধরেই করে আসছিল। এবার কিছুটা অগ্রগতি হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন জাতীয় দলের ম্যানেজার আমের খান। সিলেটের হবিগঞ্জের ছেলে হামজা। মা বাংলাদেশের। ডিফেন্সিভ মিডফিল্ডার পজিশনের ফুটবলার হামজাকে খেলাতে চায় বাফুফে, হামজাও রাজি আছে। 

কিন্তু কিছু প্রক্রিয়া রয়েছে, সেগুলো সম্পন্ন হতে একটু সময় লাগবে। ক্লাব থেকে অনুমতিসহ বেশ কিছু কাজ বাকি আছে। জট খুললেই বাংলাদেশের জার্সি গায়ে খেলার দুয়ার খুলবে। আমের খান জানিয়েছেন ৮০ ভাগ কাজ এগিয়েছে। আর বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার বলেছেন, ‘আমরা হামজাকে আনার চেষ্টা করছি। প্রক্রিয়া অনেকটা এগিয়েছে, আরও কাজ বাকি।’ 

ফিফা ২০২৬ বিশ্বকাপ এবং এশিয়ান কাপের বাছাইয়ের গ্রুপ পর্বের খেলা আগামী মার্চে ফিলিস্তিনের বিপক্ষে। ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ কুয়েতে এবং হোম ম্যাচ ২৭ মার্চ ঢাকায়। এই দুটি ম্যাচে খেলার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক। সৌদি আরবে অবস্থান করছেন বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার।

বাংলাদেশ ফুটবল দল ২ মার্চ সৌদি আরবে যাবে। সেখানে ১৭ মার্চ পর্যন্ত অনুশীলন ক্যাম্প হবে। সৌদি আরব থেকে কুয়েতে যাবে ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ খেলতে। বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার বলেন, ‘আমরা হামজাকে আনার চেষ্টা করছি। কিন্তু আসছে মার্চের উইনডোতে পাওয়া যাবে না সেটা নিশ্চিত।’ তুষার বলছেন, ‘এটা খুব সময়সাপেক্ষ ব্যাপার, বেশ কিছু প্রসেস রয়েছে, ধাপ রয়েছে, সেগুলো পেরিয়ে যেতে হবে।’

ইংল্যান্ডে জন্ম নেওয়া হামজা চৌধুরী ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ জাতীয় দলে খেলেছেন ২০১৮ সালে। তার স্বপ্ন ইংল্যান্ডের জাতীয় দলে খেলা। কিন্তু ইংলিশ ফুটবলে গুঞ্জন রয়েছে এশিয়ান বলে নজরে পড়ছেন না। এশিয়ান অনেক ফুটবলার ইংলিশ লিগে রয়েছেন। কিন্তু সিনিয়র দলে সুযোগ পাচ্ছেন না। ইংল্যান্ড দল থেকে ডাক পাওয়ার স্বপ্নটা ক্রমেই ছোট হয়ে যাচ্ছে। কোনো দেশের জাতীয় দলে খেলার স্বপ্ন ফিকে হয়ে যেতে পারে। মা বাংলাদেশের বলেই ২৬ বছর বয়সী হামজারও বাংলাদেশে খেলার সুযোগ ও সম্ভাবনা রয়েছে। তবে শেষ কথা হচ্ছে হামজা খেলতে চাইলেই হবে না, কিছু কঠিন প্রক্রিয়া রয়েছে, তা সম্পন্ন করতে পারলে সুযোগ আসবে।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন