সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বয়স ধরে রাখতে পাতে রাখবেন যেসব খাবার 

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫৪

শৈশব যতই মধুর হোক। কিংবা কিশোর বয়সের দুরন্তপনা যতই আনন্দদায়ক হোক। যৌবনের জৌলুসই কিন্তু সকলের কাছে আকর্ষণীয়। এই সময়টা ধরে রাখতে চান না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া অসম্ভব। কিন্তু রোজকার ব্যস্ত জীবনযাপন, অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস যেন বিপরীত দিকেই টেনে নিয়ে যায় আমাদের। অল্প বয়সেই আজকাল বুড়িয়ে যান অনেকে। অথচ একটু সচেতনতাই কিন্তু আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে পারে। কিছুই না রোজ পাতে রাখুন কিছু খাবার যা আপনাকে যৌবন ধরে রাখতে সাহায্য করবে: 

টকদই 
টকদইয়ে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, যা ত্বককে মসৃণ ও জেল্লাদার রাখে। দইয়ের ল্যাক্টিক অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করে এবং ত্বকের টান টান ভাব বজায় রাখে।


কাঠবাদাম
ত্বকের বলিরেখা দূর করে বয়সকে ঠেকিয়ে রাখতে কাঠবাদামের জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা ত্বককে সতেজ রাখতে সাহায্য করে।

অ্যাভোকাডো
ত্বকের কোষকে সুন্দর ও তরতাজা দেখাতে শরীরে প্রয়োজন লিনোলেনিক অ্যাসিড ও আলফা লিনোলেনিক অ্যাসিড। অ্যাভোকাডোর মধ্যে এই দু’টি ফ্যাটি অ্যাসিড ছাড়াও রয়েছে মনোস্যাচুরেটেড ফ্যাট। তাই নিয়মিত অ্যাভকাডো খেলে বলিরেখা দূর হয়। সেইসঙ্গে ত্বক থাকে সতেজ ও সুন্দর। 


পাকা পেঁপে
পাকা পেঁপেতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ পদার্থ থাকে। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে চাইলে রোজ পাতে পেঁপে রাখতেই হবে। পেঁপে ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনে। সেইসঙ্গে ত্বকের দাগ-ছোপও দূর করে।

পানি 
পরিমাণমত পানি পানের স্বাস্থ্য উপকারিতা তো আর বলে শেষ করা যাবে না। তবে বয়স ঠেকিয়ে রাখতেও কিন্তু পানি পান খুবই কার্যকর। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখে পানি। ত্বকের নানা সমস্যার সমাধান তে পারে দিনে আড়াই থেকে তিন লিটার পানি পানের অভ্যাসে। শরীরে টক্সিনের মাত্রা বাড়লেই ব্রণ, র‍্যাশের সমস্যা বাড়ে, ত্বকের চামড়া ঝুলে যায়। পরিমাণ মতো পানি পানে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, ফলে সুস্থ থাকে ত্বক ও শরীর।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন