বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রমজানে ৫০ লাখ পরিবার পাচ্ছে দেড় লাখ টন খাদ্য

আপডেট : ০৪ মার্চ ২০২৪, ১৫:৫০

আসন্ন রমজানকে সামনে রেখে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় আগামী ১০ মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারের মাঝে দেড় লাখ টন চাল বিতরণ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, খাদ্যবান্ধব কর্মসূচি ১ মার্চ থেকেই লিফটিং করতে বলেছি। ১ থেকে ২০ মার্চ পর্যন্ত আমাদের একটি সিদ্ধান্ত ছিল। সেটা কমিয়ে ১০ মার্চের মধ্যে ৫০ লাখ পরিবারকে দেড় লাখ টন খাদ্য বিতরণ শেষ করা হবে।

সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

দেড় লাখ টন চাল বিতরণের ফলে বাজারে স্বস্তি আসবে আশা করে সাধন চন্দ্র মজুমদার বলেন, দেড় লাখ টন চাল যদি বাজারে ১৫ টাকা দরে যায়, তাহলে ৫০ লাখ পরিবারকে তো আর বাজার থেকে চাল কিনতে হবে না। এতে স্বস্তি আসবে বলে মনে করি।

বস্তায় চালের দাম ও জাত লেখা থাকার সিদ্ধান্ত ২০ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে কিনা- জানতে চাইলে সাংবাদিকদের খাদ্যমন্ত্রী বলেন, আমরা ২০ ফেব্রুয়ারির মধ্যে পরিপত্র জারি করবো বলেছিলাম। আর কার্যকর করবো ১৪ এপ্রিল বা পহেলা বৈশাখ থেকে। তখন বাজারে বোরোর নতুন চাল আসবে। যেসব চাল এখন বাজারে বস্তাবন্দি আছে এবং সিল মারা আছে, সেগুলো এখন আর কেউ প্যাকেট চেঞ্জ করবে না। কাজেই নতুন বছরে বোরো চাল উঠবে, তখন থেকে এটি কার্যকর হবে।

মজুতবিরোধী অভিযান অনেকাংশেই সফল হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ডিসিদের কাছে আবেদন জানিয়েছি, নির্দেশনা দিয়েছি- বস্তার গায়ে জাতের নাম লেখা নিয়ে যে পরিবর্তন এসেছে, সেটা বাস্তবায়নে যেন সার্বিক সহযোগিতা করে।

ইত্তেফাক/এসকে