বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পোশাকে উৎসবের আমেজ

আপডেট : ২৩ মার্চ ২০২৪, ১৯:১৫

শুরু হয়েছে ঈদের আয়োজন। এখনই অনেকে অর্ডার দিতে শুরু করেছেন। আবার অনেকে এত হ্যাপো পোহাতে রাজি নন। তারা সবাই আবার চিন্তা করতে শুরু করছেন, না হয় ফ্যাশন হাউজে পোশাক কিনে নেওয়া যাবে। ফ্যাশন হাউজগুলোও ঈদের প্রস্তুতি নিচ্ছে জোরেশোরে।

ঈদে তাঁত, খাদি বা পাতলা কাপড়ের চাহিদাই থাকে বেশি। এবারও গরমের ঈদ ফ্যাশনে চাহিদার শীর্ষে থাকবে রঙিন জামা। সংবাদমাধ্যমে প্রকাশ, অনেক দেখেশুনে সবাই পোশাক কিনছেন। আর ঈদ বৃষ্টি আর গরমের মাঝামাঝি পড়ায় ফ্যাশন নিয়ে ভাবতেই হচ্ছে। তারপরও কেমন হবে এবারের ঈদ আয়োজন? কি থাকতে পারে ট্রেন্ডে? জেনে নেওয়া যাক। 

এবার ঈদ উপলক্ষে প্রায় সব ফ্যাশন হাউজই ভিন্ন-মাত্রিক আয়োজনের দিক ঝুঁকেছে। তবে গরম হওয়ায় কিছু বিষয়ে মিল তো থাকছেই। মূলত প্রথম ভাবনা পোশাকের ডিজাইনেও। কাপড়ের মান ও ধরণ তো রয়েছেই একই সঙ্গে গরমের সঙ্গে মানিয়ে পোশাকের ডিজাইনে স্ক্রিন প্রিন্ট, সাবলিমেশন প্রিন্ট, কারচুপি, এমব্রয়ডারি, অলওভার প্রিন্ট এখনও চাহিদার শীর্ষে। অধিকাংশ ফ্যাশন হাউজ পোশাকের মোটিফ ও নকশায় রাখতে চেয়েছে উত্সবের আমেজ।

পোশাকের আরামে বাড়তি গুরুত্ব
সুতি কাপড় গরমে আরামদায়ক। কিন্তু বৃষ্টিতে ভিজলে শুকাতে একটু বেশি সময় নেয়। তাই ঈদে অনেকে সুতি কাপড় থেকেও কিছুটা দূরে থাকতে চাচ্ছেন। সুতি থেকে শুরু করে সিল্ক, হাফসিল্ক, জর্জেট, সিকোয়েন্স, বলাকা, অ্যান্ডি, লিনেন, মসলিন, শিফনসহ অন্যান্য ম্যাটেরিয়ালেও তৈরি হয়েছে ঈদের পোশাক। শাড়ি, থ্রি পিস, ফ্যাশন টপস, আনারকলি থ্রি পিস, কুর্তি, কো অর্ডস, ডেনিম প্যান্ট, শ্রাগ, ওয়ান পিস, টু পিস, স্কার্ফ, শারারা, কাফতান, টি শার্ট। ছেলেদের জন্য থাকছে এক্সক্লুসিভ পাঞ্জাবি, ক্যাজুয়াল শার্ট, ফরমাল শার্ট, টি শার্ট, পোলো শার্ট, ডেনিম প্যান্ট, চিনো প্যান্ট, কার্গো প্যান্ট, কোটি, পায়জামা ইত্যাদি। গরম পড়ায় অনেকে একটু ঢিলেঢালা পোশাকেই মনোযোগ দিচ্ছেন বেশি। ছেলেদের শার্টে হাওয়াই, ফ্লোরাল প্রিন্ট আর প্যান্টের কাটে চিনোস এবারও চাহিদার শীর্ষে। পাশাপাশি আরামদায়ক কাপড়কে পোশাকে গুরুত্ব পাচ্ছে বেশি। আস্তে আস্তে আরামদায়ক পোশাকের দিকেই সবার মনোযোগ বাড়ছে। আবেদন বাড়ছে পোশাকের ফেব্রিকের ধরণের দিকেও।

বাদ যাবে কেন রঙ
ঈদের আগে এরই মধ্যে ফ্যাশন হাউসের শোরুমগুলোতে নতুন পোশাকের দেখা মিলতে শুরু করছে। শুরু হয়েছে আলোকসজ্জাও। তাতে পোশাকের রং যেন আরও বেশি ফুটে উঠছে। এবারকার ঈদের পোশাকে মূল রঙের মধ্যে রয়েছে অ্যাশ, লাইট ব্রাউন, মেরুন, সাদা, কালো, ক্রিম, মিন্ট, লাল, পিংক, সবুজ, নীল, গ্রিন পিচ ও সি গ্রিন। পোশাকে সহরঙের মধ্যে রয়েছে ম্যাজেন্টা, স্কাই ব্লু ও মাস্টার্ড। রঙের ফিউশন কিংবা নতুন রঙের ব্যবহারও অনেক ফ্যাশন হাউজ করতে চেয়েছে। তবে তা খুব বেশি নয়। গরমের ফিচার রঙগুলোর দিকেই রয়ে গেছে সবার মনোযোগ।

‘সারা’র ঈদ পোশাকের আয়োজন
ঈদকে সামনে রেখে বাহারি ডিজাইনের পোশাকের আয়োজন  করে থাকে দেশের অন্যতম ফ্যাশন লাইফস্টাইল ব্র্যান্ড ‘সারা’। ‘উত্সবের আলিঙ্গন’ থিমে ‘সারা লাইফস্টাইল’ এবারের ঈদ আয়োজনের পোশাকের ডিজাইনে থাকছে স্ক্রিন প্রিন্ট, সাবলিমেশন প্রিন্ট, কারচুপি, এমব্রয়ডারি, অল ওভার প্রিন্ট। উত্সবের আমেজ মোটিফে এবস্ট্র্যাক্ট, ফ্লোরাল, ট্রেডিশনাল ও জিওমেট্রিক মোটিফ রাখা হয়েছে ডিজাইনে। আনারকলি, প্রিন্সেস লাইন, ডাবল লেয়ার, এ লাইন, সিমেট্রিক, এসিমেট্রিক বিভিন্ন কাজ থাকছে পোশাকগুলির প্যাটার্ণে। ফেব্রিক হিসাবে ব্যবহার করা হয়েছে জর্জেট, কটন, ভিসকস, ডবি সিল্ক, ক্রেপ জর্জেট, নিট, ডেনিম, জ্যাকার্ড কটনসহ ইত্যাদি। এছাড়াও ঈদের বিশেষ আয়োজনের থাকছে ফুল ফ্যামিলি  ও কাপলদের জন্য একই ডিজাইনের পোশাকের সংগ্রহ । ‘সারা’র নিজস্ব ওয়েবসাইট (www.saralifestyle.com), থেকে ক্রেতারা ঢাকার ভেতরে অর্ডার করে হোম ডেলিভারি পেতে পারেন। এছাড়া ঢাকার বাইরে সারা দেশে কুরিয়ারের মাধ্যমেও আপনার অর্ডারকৃত পণ্য ডেলিভারি পাবেন। ‘সারা লাইফস্টাইল’ এর এবারের ঈদ-উল ফিতর কালেকশন পাওয়া যাবে ‘সারা’ এর ঢাকা এবং ঢাকার বাইরের সকল আউটলেট এবং অনলাইন প্লাটফর্মে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন