শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ একই সুতোয় গাঁথা: সিসিক মেয়র

আপডেট : ২৭ মার্চ ২০২৪, ০১:৩৩

নানা আয়োজনে ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে সিলেট সিটি কর্পোরেশন। এ উপলক্ষে মঙ্গলবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করেন সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী। পরে নগর ভবন প্রাঙ্গণে সকাল সাড়ে ৬টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এসময় সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের শেষে পরাধীনতার শিকল ভেঙে আমাদের এই বাংলাদেশের জন্ম হয়েছে। যাদের আত্ম ত্যাগের বিনিময়ে আমরা এই স্বাধীন রাষ্ট্র পেয়েছি তাদের কাছে বাঙালি জাতি আজীবন কৃতজ্ঞ থাকবে।

নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে মেয়র আনোয়ারুজ্জামান বলেন— বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ একই সুতোয় গাঁথা। মুক্তিযুদ্ধ যারা করেছেন তারাও সেসময়ের তরুণ ছিলেন। বঙ্গবন্ধুর ডাকে জীবনের মায়া ত্যাগ করে এবং অনেক মা—বোনের সম্ভ্রমের বিনিময়ে দেশের মানুষকে স্বাধীনতা এনে দিয়েছেন সে সময়ের তরুণরা। মুক্তিযোদ্ধাদের প্রতি সব সময় সম্মান দেখানো আমাদের কর্তব্য এবং দায়িত্ব। তাদের কাছ থেকে স্বাধীনতার সঠিক ইতিহাস জেনে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। 

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইফতেখার আহমেদ চৌধুরীসহ কাউন্সিলর ও কর্মকর্তা—কর্মচারীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। 

এছাড়াও দিনব্যাপী বিভিন্ন পূর্ব গৃহীত কর্মসূচি পালন করে সিলেট সিটি কর্পোরেশন। নগরীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকা দ্বারা সজ্জিত করা হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিহতদের স্মরণে এর আগে মোমবাতি প্রজ্বলন করা হয়।

ইত্তেফাক/এসটিএম