মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ফুটপাতে নির্মাণ সামগ্রী রাখা ঠেকাতে কঠোর রাজউক

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ১৬:৩৯

রাজধানীর বিভিন্ন রাস্তায় ভবনের নির্মাণ সামগ্রী আপসারণসহ নির্মাণাধীন ভবন থেকে বায়ুদূষণ ও পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্মাণাধীন ভবনে সেফটিনেট ও সেফটি স্কাফোল্ডিং স্থাপনের মাধ্যমে পরিবেশবান্ধব নগরের জন্য কাজ করছে রাজউক। রাস্তা ও ফুটপাত সুন্দর রাখা, পরিবেশ, বায়ু দুষণরোধে এবং নিরাপত্তার জন্য নির্মানধীন ভবনগুলোর নির্মাণ সামগ্রী ভবন মালিকরা  নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, শনিবার (৩০ মার্চ) সকাল থেকে রাজউকের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত হয়ে কর্মসূচিতে অংশ নেন। রাজউক জোন-২/১,জোন-৪/৩, জোন-৫/১, জোন-৬/১ ,জোন- ৬/২ আয়তাধীন এলাকায় দেখা যায় রাস্তা ও ফুটপথ থেকে বিভিন্ন নির্মান সামগ্রী সরানো জন্য রাজউকের কর্মকর্তারা ভবনের মালিকদের নির্দেশনা দিচ্ছেন এবং তাৎক্ষণিকভাবে তা সরানোর ব্যবস্থা করছে। কোথাও কোথাও পুলিশের সহায়তা ও নেওয়া হচ্ছে রাস্তা ও ফুটপাত থেকে নির্মাণ সামগ্রী অপসারণে।

এছাড়া রাজউক আওতাধীন উত্তরা, গুলশান, আফতাবনগর, মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি, বসিলা, খিলগাও, বনশ্রী, মাতুয়াইল, ও নারায়ণগঞ্জ এলাকাতেও এ কার্যক্রম চলমান আছে।

রাজউকের উন্নয়ন নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সামছুল হক বলেন, যাতে রাস্তা বাধাহীনভাবে মানুষ ব্যবহার করতে পারে, পরিবেশ ও বাতাস নির্মল থাকে এবং নিরাপত্তা বজায় থাকে এ বিষয়ে ভবন মালিকদের সচেতন করা হচ্ছে এ কার্যক্রমে। এ কার্যক্রম আগেও ছিল বর্তমানেও চলছে। ভবন মালিকদের সচেতনতা থাকলেই এ বিষয়টি ফলপ্রসু হবে।

ইত্তেফাক/এসসি