বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাংলাদেশের সামনে লক্ষ্য ৫১১

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১১:৪০

ম্যাচ জিততে বাংলাদেশকে করতে হবে বিশ্ব রেকর্ড। চট্টগ্রাম টেস্টের চতুর্থ  দিন সকালে ৭ উইকেটে ১৫৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ছেড়েছে শ্রীলঙ্কা। তাতে টাইগারদের সামনে লক্ষ্য দাড়ায় ৫১১। ইনিংস ঘোষণার সময় প্রবাত জয়াসুরিয়া ২৮ ও বিশ্ব ফার্নান্ডো ৮ রানে অপরাজিত ছিলেন।

এই রান তাড়া করার জন্য বাংলাদেশ সময় পাচ্ছে প্রায় ৫ সেশনের বেশি। ওভারের দিক দিয়ে যা ১৬৩ ওভার। দেশের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১৪২ ওভার ব্যাটিং করে ম্যাচ ড্র করেছিল বাংলাদেশ, ২০০৫ সালের জানুয়ারিতে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে। এ ম্যাচ ড্র করতে গেলেও তাই নিজেদের রেকর্ড ভাঙতে হচ্ছে বাংলাদেশকে, সেটি বলাই যায়। আপাতত চ্যালেঞ্জ শ্রীলঙ্কান পেসারদের সামলানো।

৪৫৫ রানে এগিয়ে থেকে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। এক ঘণ্টার একটু বেশি সময় ব্যাটিং করল তারা। এ সময়ে বাংলাদেশ নিতে পেরেছে শুধু অ্যাঞ্জেলো ম্যাথুসের উইকেট। যিনি সাকিবের বলে বোল্ড হওয়ার আগে করেছেন ক্যারিয়ারের ৪১তম ফিফটি।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৫৩১ রানের বিপরীতে টাইগাররা গুটিয়ে যায় ১৭৮ রানে। এরপর বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাট করতে নেমে হাসান মাহমুদের তোপের মুখে পরে শ্রীলঙ্কা। তৃতিয় দিন মাত্র ১০২ রান তুলতেই হারায় ৬ ইউকেট। কিন্তু তার আগেই ম্যাচটা বাংলাদেশের নাগালের বাইরে নিয়ে যায় লঙ্কানরা।   

ইত্তেফাক/এএম