মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ভূমিকম্পের পর ১০১ ঝাঁকুনি খেলো তাইওয়ান

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১৪:৫২

তাইওয়ানে স্থানীয় সময় বুধবার (৩ এপ্রিল) সকাল ৭ টা ৫৮ মিনিটে গত ২৫ বছরে সর্বোচ্চ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৫ দশমিক ৫ কিলোমিটার গভীরে। 

সংবাদমাধ্যম বিবিসি তাইওয়ানের সেন্ট্রাল ইমার্জেন্সি অপারেশন সেন্টারের বরাতে জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের পর স্থানীয় সময় বিকেল তিনটা পর্যন্ত মোট ১০১টি আফটারশক অনুভূত হয়েছে তাইওয়ানে।

মূল ভূমিকম্পের প্রভাবে পরবর্তী যে ঝাঁকুনি বা মৃদু কম্পন অনুভূত হয় তাকে আফটারশক বলা হয়। 

তাইওয়ানের এই ভূমিকম্পে এই পর্যন্ত সাতজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আগত হয়েছেন ৭ শতাধিক, নিখোঁজ আছেন ৭৭ জন।

ভূমিকম্পের প্রভাবে সুনামি সতর্কতা জারি করেছে পার্শ্ববর্তী দেশগুলো। চীন, জাপান ও প্যারাগুয়ে সহায়তার ঘোষণা দিয়েছে তাইওয়ানকে। তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এসব সমর্থন প্রস্তাবের জন্য ধন্যবাদ জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই​ইং-ওয়েন এক মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, এই সময়ে যখন ঘন ঘন আফটারশক হচ্ছে, সরকারকে অবশ্যই তথ্যের নির্ভুলতা নিশ্চিত করতে হবে। প্রয়োজনীয় লোকদের সময়মত সহায়তা প্রদান করতে হবে, যাতে লোকেরা স্বাচ্ছন্দ্য এবং নিরাপদ বোধ করতে পারে।

তিনি আরও বলেন, ‘আমরা একসঙ্গে কাজ করতে প্রস্তুত।’

ইত্তেফাক/এনএন