শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়েছে নজরুল বিশ্ববিদ্যালয়

আপডেট : ০৫ এপ্রিল ২০২৪, ১৪:২৭

শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের সবশেষ ২০২৪ সালের র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। দেশ সেরা ১৭০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭৫তম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি। গত বছরও যা ছিলো ৮২তম। বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নজরুল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০ হাজার ১৩৮ তম, যা গত বছর ছিল ১২ হাজার ৭১১তম। এছাড়াও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের তালিকায় এ অবস্থান ১৬তম।

গত ৩১ জানুয়ারি বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৩৯৪টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২৪ সালের প্রথম সংস্করণ (জানুয়ারি) প্রকাশ করা হয়। ওয়েবমেট্রিক্সের এ প্রতিবেদন বলছে, বরাবরের মতো এবারও দেশসেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে যার অবস্থান ১ হাজার ১২৮। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, যার বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৩৮৩তম। তৃতীয় অবস্থান রাজশাহী বিশ্ববিদ্যালয়। এর আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ৪০৬তম।

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে। এ র‌্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে স্পেনের মাদ্রিদভিত্তিক প্রতিষ্ঠানটি। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনায় নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন