মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

হজ মেডিক্যাল টিমে অনিয়মের অভিযোগ তদন্তে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০২:৩০

হজ মেডিক্যাল টিম নিয়ে যে অনিয়মের অভিযোগ উঠেছে এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। এ রিপোর্ট প্রাপ্তির পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

স্বাস্থ্যমন্ত্রী গতকাল ইত্তেফাককে বলেন, কোনো অনিয়ম হয়ে থাকলে তদন্ত রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ বছর হজ মেডিক্যাল টিমে ডাক্তার ও নার্সদের তালিকা প্রেরণের জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়। প্রেরিত পত্রে একাধিকবার হজ মেডিক্যাল টিমে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তাদের মধ্য থেকে ২৫ শতাংশ অভিজ্ঞতা সম্পন্ন ডাক্তার ও নার্সদের টিমে অন্তর্ভুক্তের কথা উল্লেখ রয়েছে। তাদের প্রথম শ্রেণির নার্স হতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের সার্কুলার অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে স্বাস্থ্য অধিদপ্তর ও নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরকে ডাক্তার ও নার্সের তালিকা প্রেরণের নির্দেশ দেওয়া হয়।       

সেই নির্দেশনা অনুযায়ী ডাক্তার ও নার্সদের তালিকা স্ব স্ব অধিদপ্তর থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত কমিটি যাচাই-বাছাই করে ধর্ম মন্ত্রণালয়ের ডাক্তার ও নার্সদের তালিকা প্রেরণ করে। এই তালিকার বাইরে ধর্ম মন্ত্রণালয় থেকে সরাসরি আরও ১৭ জন নার্সকে এই মেডিক্যাল টিমে অন্তর্ভুক্ত করেছে। ডাক্তার ও নার্সদের নিয়োগ ও নিয়ন্ত্রণকারী  কর্তৃপক্ষ স্বাস্থ্যমন্ত্রণালয়। এই বিষয়টি নিয়ে ইতিমধ্যে অনিয়মের অভিযোগ উঠেছে। এ নিয়ে উভয় মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়ের ঘাটতি রয়েছে কিংবা বিষয়টি দৃষ্টিকটু বলে কয়েক জন কর্মকর্তা উল্লেখ করেন। যা সরকারি কর্মচারী শৃঙ্খলা পরিপন্থী।

২০১৭ সালে অনুরূপ ঘটনা ঘটেছিল। ঐ সময় যেসব নার্সদের সরাসরি ধর্মমন্ত্রণালয় মনোনীত করেছিল তাদের ছাড়পত্র না দিতে সংশ্লিষ্ট অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়। পরে বিষয়টি উভয় মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী সমাধান করা হয়।

ইত্তেফাক/এমএএম