শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ব্যাংক একীভূতকরণে উদ্বেগ আমানতকারীদের

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৮:০০

দুর্বল ব্যাংকের সঙ্গে সবলের একীভূতকে কেন্দ্র করে পুরো ব্যাংক খাতে অস্বস্তি বিরাজ করছে। বিশেষ করে আমানতকারীরা ব্যাংকে টাকা রাখা না-রাখা নিয়ে দ্বিধায় ভুগছেন। অনেক সঞ্চয়কারী ব্যাংক একীভূত হলে টাকা পাবেন না এমন শঙ্কায় ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন। যার প্রভাবে আমানতে সুদের হার বৃদ্ধির পরেও হঠাৎ করে গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকের আমানতের প্রবৃদ্ধিতে ধাক্কা লেগেছে। আর মার্চের ১৪ তারিখে পদ্মা ব্যাংকের সঙ্গে এক্সিম ব্যাংকের একীভূত ঘোষণার পরের কার্যদিবস থেকে ঐ দুই ব্যাংকসহ অন্যান্য ব্যাংকেও টাকা তোলার পরিমাণ বেড়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে টাকা উত্তোলনের ধকল সামাল দিতে নতুন করে ব্যাংক একীভূতের সিদ্ধান্ত থেকে কেন্দ্রীয় ব্যাংক কিছুটা সরে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

ব্যাংকে খোঁজখবর নিয়ে জানা গেছে, গত ১৪ মার্চ ইসলামি শরিয়াভিত্তিক পরিচালিত এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংকের একীভূত করার ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। এর পরের কার্যদিবসে (১৮ মার্চ) বেসরকারি খাতের এ দুই ব্যাংকের মধ্যে সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরের মধ্য দিয়ে একীভূতের আনুষ্ঠানিকতা শুরু হয়। একীভূত কার্যক্রম শুরু হওয়ার পর আতঙ্ক বেড়েছে আমানতকারীদের মধ্যে। যার প্রভাবে পদ্মা ও এক্সিম উভয় ব্যাংক টাকা থেকে তোলার চাপ বাড়ে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, আমানতের সুদের হার বৃদ্ধির পরেই গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকের আমানত সংগ্রহের প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ। তার আগের মাস জানুয়ারিতে প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৭ শতাংশ। এক মাসের ব্যবধানে কমেছে দশমিক ৪১ শতাংশ। আর ফেব্রুয়ারি মাসে আমানতের ওপর ব্যাংকের সুদের হার ছিল ১০ দশমিক শূন্য ৫ শতাংশ। তার আগের মাস জানুয়ারিতে আমানতের বিপরীতের ব্যাংকের গড় সুদের হার ছিল ৯ দশমিক ৭৫ শতাংশ। সাধারণত আমানতে সুদের হার বৃদ্ধিতে ব্যাংকগুলোর আমানত বৃদ্ধি পায়। এই দুই মাসের চিত্র পর্যালোচনায় দেখা গেছে, সুদের হার বৃদ্ধির পরেও ব্যাংকের আমানত প্রবৃদ্ধিতে টান পড়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে জানা গেছে, গত ফেব্রুয়ারিতে আমানতের সুদের হার ছিল ১০ দশমিক শূন্য ৫ শতাংশ। আর ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ছিল ৬ দশমিক ৮৬ শতাংশ। গত জুলাইতে ছিল ৯ দশমিক ৬৭ শতাংশ। পরের মাস হিসাবে আগস্টে হয় ১০ দশমিক ১৭ শতাংশ। সেপ্টেম্বরে ৯ দশমিক ৫১ শতাংশ, অক্টোবরে ৯ দশমিক ৮০ শতাংশ, নভেম্বরে ১০ দশমিক ৩৩ শতাংশ, ডিসেম্বরে ১১ দশমিক শূন্য ৪ শতাংশ ও জানুয়ারিতে হয় ৯ দশমিক ৭৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ব্যাংকিং খাতে আমানত প্রবৃদ্ধি গত ফেব্রুয়ারিতে ছিল ১০ দশমিক ৪৩ শতাংশ। আর ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ব্যাংকে আমানতের প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৮৬ শতাংশ। আবার চলতি বছরের জানুয়ারিতে ব্যাংকের আমানতের প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৭ শতাংশ। তার আগের বছর একই মাসে ৬ দশমিক ১৪ শতাংশ। গত জুলাইতে ব্যাংকের আমানতের প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৬৭ শতাংশ, আগস্টে ১০ দশমিক ১৭ শতাংশ, সেপ্টেম্বরে ৯ দশমিক ৫১ শতাংশ, অক্টোবরে ৯ দশমিক ৮০ শতাংশ, নভেম্বরে ১০ দশমিক ৩৩ শতাংশ।

১৪ মার্চ ইসলামি ধারার এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংকের পরিচালনা পর্ষদ আলাদা বৈঠক করে একে অপরের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্তের কথা জানায়। পরে গভর্নরের উপস্থিতিতে দুই ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ৩ এপ্রিল সরকারি খাতের দুটি ব্যাংককে অন্য দুটি ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত হয়। জানানো হয়, বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে একীভূত হবে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং সোনালী ব্যাংকের সঙ্গে মিলবে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)। এরপর ৮ এপ্রিল বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে সরকারি খাতের সমস্যাগ্রস্ত বেসিক ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়। আর সর্বশেষ ৯ এপ্রিল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বা ইউসিবির সঙ্গে ন্যাশনাল ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত আসে।

ইত্তেফাক/এমএএম