সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

তীব্র তাপপ্রবাহ

সারা দেশে হাসপাতালের বেড খালি রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ০১:২৬

চলমান তাপপ্রবাহে দুর্বিসহ হয়ে উঠেছে জনজীবন। তাপমাত্রার এমন ঊর্ধ্বগতির ফলে বাড়ছে নানা রোগে আক্রান্তের সংখ্যাও। এ পরিস্থিতি মোকাবিলায় সারা দেশের হাসপাতালগুলোর পর্যাপ্ত শয্যা (বেড) খালি রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। আজ রোববার সকালে সারা দেশের হাসপাতালের পরিচালক ও সিভিল সার্জনদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্তের কথা জানান তিনি। এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা উপস্থিত ছিলেন।

পরে দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, আজ সকালে সারা দেশের যত হাসপাতাল আছে সব পরিচালকদের সঙ্গে বৈঠক করেছি। আমি কয়েকটা নির্দেশনা দিয়েছি। এর মধ্যে আছে– মিডিয়ার মাধ্যমে সচেতনতা তৈরি করা। বয়স্ক এবং শিশুরা প্রয়োজন ছাড়া যেন বাড়ি থেকে বের না হয়। পাশাপাশি হাসপাতালের বেড খালি রাখার জন্য বলেছি।

তিনি আরও বলেন, এই মুহূর্তে কোল্ড কেসের রোগী ভর্তি করাতে মানা করেছি। অর্থাৎ যেসব রোগীর অপারেশন এক মাস পরে করলেও চলে কিংবা এখন ভর্তি না করালেও চলবে তাদের এখন যেন না রাখে। যদি চাপ তৈরি হয় তখন যেন শিশু এবং বয়স্কদের ভর্তি করানো যায়। মুখে খাওয়ার স্যালাইনের সংকট হবে না আশা করছি। সার্বিক পরিস্থিতি এখন পর্যন্ত আমাদের নিয়ন্ত্রণে আছে। বলা যাচ্ছে না, কারণ প্রকৃতির ওপর তো আমাদের কারো হাত নেই।

অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি গতকাল শিশু হাসপাতাল পরিদর্শন করেছি। সবাইকে নির্দেশ দিয়েছি শিশুদের জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে। আমাকে সবাই জানিয়েছেন এখন পর্যন্ত কোনও সমস্যা হয়নি। যদি পরিস্থিতি খারাপের দিকে যায় সে জন্য পর্যাপ্ত শয্যা খালি রাখার নির্দেশ দিয়েছি।

ইত্তেফাক/জেডএইচডি