রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অভিনেতা জোভানসহ ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন

আপডেট : ২২ এপ্রিল ২০২৪, ২১:২০

বিভিন্ন মহলে আলোচনা-সমালোচনার জেরে ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক নাটক ‘রূপান্তর’ নাটকটি ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়া থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া নাটকটিতে অভিনয়ের জন্য দুঃখ প্রকাশ করেছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান। এ নিয়ে নির্মাতা এবং অভিনেতা পৃথক বিবৃতিতে দুঃখ প্রকাশ করলেও বিতর্ক যেন থামছেই না। এবার জোভানসহ নাটকটির সংশ্লিষ্ট ৬ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে নোয়াখালীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন নোয়াখালী জেলা বারের সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী আইনজীবী কাউসার উল জিহাদ মামলার আবেদন করেন। আদালতে মামলার আবেদনটি শুনানি হলেও আদালতের বিচারক মো. জাকির হোসাইন কোনো আদেশ দেননি। 

বিষয়টি নিশ্চিত করে আদালতের বেঞ্চ সহকারী মো. মনিরুজ্জামান বলেন, আদালত বলেছেন আইন কানুন পর্যালোচনার পর পরবর্তীতে আদেশ দেওয়া হবে।

নাটকটি সম্পর্কে এর নির্মাতা রাফাত মজুমদার রিংকু বলেন, দর্শকরা হয়তো নাটকটির কনসেপ্ট সম্পর্কে বুঝতে পারেনি। এ ব্যাপারে সোশ্যাল মিডিয়ায় অনেক কিছুই দেখছি। সেসব নিয়ে আমি অবশ্য মন্তব্য করতে চাই না।

সোশ্যাল মিডিয়ায় নাটকটির অভিনেতা জোভানকে বয়কটের ডাক দেন নেটিজেনরা। পরে দুঃখ প্রকাশ করে জোভান বলেন, আমি বুঝতে পারছি না নাটকটি নিয়ে কেন এমন সমালোচনা করা হচ্ছে। নাটকটির ভিউ হয়েছিল নব্বই হাজার। তাহলে বাকি মানুষ তো দেখেনি! আমার মনে হয় না তারা দেখেই সমালোচনা করছে। বিষয়টি নিয়ে আমি ঘোরের মধ্যে আছি। বুঝতে পারছি না কী হচ্ছে।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল সন্ধ্যা ৭টায় ইউটিউবে প্রকাশ করা হয় ‘রূপান্তর’ নাটক। এতে হরমোনজনিত কারণে একজন মানুষের একা হওয়ার গল্প তুলে ধরা হয়েছে। রাফাত মজুমদার রিংকুর নির্মাণে নাটকটিতে জোভান ছাড়াও অভিনয় করেছেন সামিরা খান মাহি, সাবেরী আলম ও সমাপ্তি মাসুক। সমালোচনার মুখে নাটকটি গত ১৬ এপ্রিল ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয় নাটকটি।

ইত্তেফাক/এবি