সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

‘বোরহানউদ্দিনকে জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে’

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ২০:৫৩

জলবায়ু পরিবর্তনের ফলে বাড়িঘর, জমি এবং জীবিকাহারা মানুষদের কাজের সুযোগ ও ঠাঁই হবে ভোলার বোরহানউদ্দিন পৌরসভায়। শিল্পায়ন-কর্মসংস্থানের সুযোগকে কাজে লাগিয়ে বোরহানউদ্দিন পৌরসভাকে দেশের চতুর্থ জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ভোলার বোরহানউদ্দিন পৌরসভার হলরুমে ওই সভা অনুষ্ঠিত হয়। উন্নয়ন সহযোগী ব্র্যাক ও বোরহানরউদ্দিন পৌরসভা আয়োজিত একটি প্রকল্পের পরামর্শ সভায় বক্তারা এ আশাবাদ ব্যক্ত করেন। 

সভায় সভাপতিত্ব করেন বোরহানউদ্দিন পৌরসভার মেয়র মো. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন ব্র্যাক ইন্টারন্যাশনালের ক্লাইমেট চেঞ্জ ও আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির প্রকল্প সমন্বয়কারী শাহরিয়ার মুহাম্মদ ফরহাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান-উজ্জামান, ওসি মো. শাহিন ফকির।

সভায় আরও বক্তব্য দেন উপজেলা প্রকৌশলী মো. মাইদুল ইসলাম খান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার প্রকৌশলী আহমদউল্যাহ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাহাফুজুর রহমান, সাংবাদিক মো. মনিরুজ্জামান, মোবাশ্বির হাসান শিপন, পৌরসভার সচিব প্রণয় কুমার সাহা, এনজিও কর্মকর্তা বাবুল আকতার, ব্রাক ইন্টারন্যাশনালের প্রজেক্ট ম্যানেজার জুয়েল মাহমুদ, স্থানীয় প্রজেক্ট ম্যানেজার জাহিদ হোসেনসহ অনেকে।

বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে সব অংশীজনকে নিয়ে শহর জলবায়ু অভিযোজন পরিকল্পনা প্রণয়ন করা হবে। যার মাধ্যমে দেশের উপকূলীয় বোরহানউদ্দিন পৌরসভাকে অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে, যা জলবায়ু সংকটের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে অন্যান্য শহরের জন্য পথ পথপ্রদর্শক হবে।

ইত্তেফাক/পিও