শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইবির সমঝোতা স্মারক স্বাক্ষরিত

আপডেট : ০৫ মে ২০২৪, ১৭:০৯

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ও তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে দুইটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

রোববার (৫ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের দ্বিতীয় তলার সভাকক্ষে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে একাডেমিক, শিক্ষক-শিক্ষার্থীদের ট্রেনিং ও অন্যান্য স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। 

এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন রেকটর প্রফেসর ড. মেহমেত হাক্কি। সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইবির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেলের পরিচালক প্রফেসর ড. মো. আবু হেনা মোস্তফা জামাল।

বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেল সূত্রে জানা যায়, ১ম সমঝোতা স্মারকে বিশ্ববিদ্যালয় দু'টির মধ্যে শিক্ষক ও শিক্ষার্থী বিনিময়, গবেষণা, পাবলিকেশন, সম্মেলন ও আন্তর্জাতিকভাবে বৃত্তি সুবিধার বিষয়গুলো গুরুত্ব পেয়েছে। এছাড়া ২য় সমঝোতা স্মারকে উচ্চ শিক্ষায় শিক্ষক শিক্ষার্থীর মাঝে ইরাসমাস স্কলারশিপ সম্পর্কে গতিশীলতা বৃদ্ধির বিষয়টি প্রাধান্য লাভ করে। 

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইগদির বিশ্ববিদ্যালয়ের সাইন্স ও আর্টস ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. ইব্রাহীম। ইসলামী বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. মো. রেজওয়ানুল ইসলাম, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. আতিকুর রহমান প্রমুখসহ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেলের সদস্য ও কর্মকর্তাবৃন্দ।

ইত্তেফাক/এআই