সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

একদিকে বাইডেনের হুমকি, অন্যদিকে রাফায় ব্যাপক হামলা 

আপডেট : ০৯ মে ২০২৪, ১৪:৪৮

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করেছেন যে, গাজার শহর রাফায় ইসরায়েল বড় ধরনের স্থল অভিযান চালালে যুক্তরাষ্ট্র দেশটিকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, যদি তারা রাফায় হামলা চালায়, তাহলে সেখানে এখন পর্যন্ত যে ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে এমন অস্ত্র আর আমরা সরবরাহ করবো না।

তবে রাফায় রাতভর হামলার ঘটনা ঘটেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে। বিবিসি বলছে, রাফায় রাতজুড়ে ইসরায়েলি হামলা হয়েছে- এমন রিপোর্ট পাওয়া যাচ্ছে। তবে এ হামলা নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েল। 

বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা জানিয়েছেন, শহরটিতে ভারী হামলা চালানো হয়েছে। ফিলিস্তিনের সংবাদসংস্থা ওয়াফা বলছে, শহরটির পশ্চিমে ইসরায়েলি হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। 

তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী শুধু কেন্দ্রীয় গাজার উত্তরে জেইতুনে অভিযান সম্পর্কে মন্তব্য করেছে। আইডিএফ জানিয়েছে, অঞ্চলটিতে ২৫টি সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে গোয়েন্দাভিত্তিক বিমান হামলা চালানো হয়েছে। 

এদিকে জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, গত সোমবার থেকে রাফাহ ছেড়েছেন অন্তত ৮০ হাজার মানুষ। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ গাজার ঘনবসতিপূর্ণ এ এলাকা হামাসের শেষ প্রধান শক্ত ঘাঁটি। 

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সতর্ক করেছেন যে, গাজার অন্যান্য শহর থেকে আসা উদ্বাস্তুদের কারণে পূর্ণ এই শহরে এখন অভিযান চালালে ব্যাপক বেসামরিক মানুষ হতাহতের ঘটনা ঘটবে।  

ইত্তেফাক/এসআর