সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

জাপা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে পারবেন জি এম কাদের

আপডেট : ১২ মে ২০২৪, ১৪:০৯

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদেরকে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে জাপা চেয়ারম্যান হিসেবে তার দায়িত্ব পালন ও সাংগঠনিক কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার ব্যাপারে কোনো বাধা থাকল না।

হাইকোর্টের আদেশ চ্যালেঞ্জ করে দলটির সাবেক (বহিষ্কৃত) নেতা জিয়াউল হক মৃধার করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) আবেদন খারিজ করে আজ রোববার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। 

আজ আদালতে জিয়াউল হক মৃধার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ। সঙ্গে ছিলেন আইনজীবী গোলাম রব্বানী ও আবদুল্লাহ আল মামুন। আর জি এম কাদেরের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, মো. ওয়াজি উল্লাহ ও খাজা তানভীর আহমেদ।

পরে আইনজীবী শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, লিভ টু আপিল খারিজ হওয়ায় জাপার চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালন বিষয়ে হাইকোর্টের আদেশ বহাল থাকল। জাপার চেয়ারম্যান হিসেবে জি এম কাদের দায়িত্ব পালন ও সাংগঠনিক কর্মকাণ্ড যথারীতি চালিয়ে যেতে পারবেন।

অন্যদিকে জিয়াউল হক মৃধার আইনজীবী গোলাম রব্বানী বলেন, আপিল বিভাগ লিভ টু আপিল খারিজ করে দিয়ে হাইকোর্টে রুল শুনানি করতে বলেছেন। এখন রুল শুনানির উদ্যোগ নেওয়া হবে।

রিট আবেদনে গত বছরের ৫ ফেব্রুয়ারি জি এম কাদের দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে পারবেন হাইকোর্টের দেওয়া ওই আদেশ স্থগিতের আবেদন জানানো হয়। একই সঙ্গে জিএম কাদেরের আদেশ কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

ইত্তেফাক/জেডএইচডি