মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

জানা গেল রাজশাহীর আম পাড়ার সময়

আপডেট : ১২ মে ২০২৪, ১৭:৫২

রাজশাহীতে প্রতি বছরের মতো এবারও আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। আগামী বুধবার (১৫ মে) থেকে আম পাড়া ও বাজারজাত শুরু হচ্ছে বলে জানা গেছে। মূলত, গুটি আম আগে পাকায় পাড়ার সময় এগিয়ে আনা হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্ব জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আম সংগ্রহ, পরিবহন ও বাজারজাত পর্যবেক্ষণ সংক্রান্ত সভায় বাজারজাতকরণের বিষয়ে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, রাজশাহীর স্থানীয় গুটি জাতের আম ১৫ মে থেকে পাড়া যাবে। এ ছাড়া ২৫ মে থেকে গোপালভোগ, রাণীপছন্দ ও লক্ষণভোগ, ক্ষীরশাপাত বা হিমসাগর ৩০ মে, ল্যাংড়া ১০ জুন, আম্রপালি ১৫ জুন, ফজলি ১৫ জুন, আশ্বিনা ১০ জুলাই, বারি-৪ জাতের আম ৫ জুলাই, গৌড়মতী জাতের আম ১৫ জুলাই, ইলামতী ২০ আগস্ট থেকে পাড়া ও বাজারজাতকরণ করতে পারবেন আমচাষি, বাগানমালিক, আড়তমালিক এবং ব্যবসায়ীরা। এ ছাড়া কাটিমন ও বারি আম-১১ সারা বছর সংগ্রহ করা যাবে। 

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শামীম আহমেদ। তিনি বলেন, নির্ধারিত সময়ের আগে আম বাজারজাত করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, বাজারে পরিপক্ব ও নিরাপদ আম নিশ্চিত করতে প্রতি বছরই তারিখ নির্ধারণ করা হয়। এবারও সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগে যদি কোনও মালিকের আম পেকে যায়, তাহলে তিনি উপজেলা কৃষি কর্মকর্তার কাছ থেকে প্রত্যয়নপত্র নিয়ে আম নামিয়ে বাজারজাত করতে পারবেন।

ইত্তেফাক/এবি