বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বিশিষ্ট শিক্ষাবিদ ড. আশরাফ উল আলমের প্রয়াণ

আপডেট : ১৫ মে ২০২৪, ২১:৪৮

চলে গেলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রাণরসায়ন বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. আশরাফ উল আলম। গত ১৮ মার্চ যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে তিনি মারা যান। তিনি স্ত্রী বিলকিস আলম, এক পুত্র ও দৌহিত্রী রেখে গেছেন।

তৎকালীন ঢাবির স্নাতকোত্তর মেধাবী ছাত্র আশরাফ উল আলম উচ্চশিক্ষার্থে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ষাট দশকের প্রথমার্ধে, এবং টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি থেকে অর্জন করেন পিএইচডি ডিগ্রী। পরবর্তীতে কিছুকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করলেও দীর্ঘ চার দশক শিক্ষকতা করেন যুক্তরাষ্ট্রের এলিজাবেথ সিটি স্টেট ইউনিভার্সিটিতে।

শৈশবের শুরুতেই পিতৃমাতৃহীন আশরাফ উল আলম ভাগ্যে নয়, ছিলেন কর্মে বিশ্বাসী। প্রতিদিনের প্রতিটি মুহূর্তকে তিনি উদযাপন করেছেন পরম আনন্দে। কর্মক্ষেত্রে, পারিবারিক পরিমন্ডলে, সামাজিকতায়, সযত্নে রচিত বাড়ির বাগানে, স্বহস্তে তৈরি খাবার পরিবেশনে– সর্বত্রই ছিল তার নিখাদ, সপ্রাণ উপস্থিতি। সাদাসিধে অথচ প্রাণচাঞ্চল্যে ভরপুর আশরাফ উল আলম জীবনের শেষ দিন পর্যন্ত কৌতূহলী ছিলেন নতুন কিছু শিখতে। আজীবন কর্মব্যস্ত ড. আলম অবসর জীবনে মনোনিবেশ করেন লেখালেখিতে এবং প্রকাশ করেন ছোট গল্প, কবিতা ও শিশুদের জন্য ছড়ার বই।

তার চিরবিদায়ে গভীর ভাবে শোকাহত তার সহকর্মী, বন্ধু, কাছের মানুষ এবং সর্বোপরি তার অগণিত শিক্ষার্থী, যাদের জীবনকে তিনি আলোকিত করেছিলেন জ্ঞানের আলোয়। নর্থ ক্যারোলাইনার এলিজাবেথ সিটির সমাধিস্থলে এই শ্রদ্ধাভাজন সুধীজন শায়িত হন চিরনিদ্রায়।

ইত্তেফাক/জেডএইচডি