মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

পেনশন পাচ্ছেন না সৈয়দপুর রেলওয়ের ৩ হাজার ৮৭৩ অবসরপ্রাপ্ত কর্মচারী 

আপডেট : ১৮ মে ২০২৪, ০১:৪৫

অবসর নিলেও পেনশন পাচ্ছেন না নীলফামারীর সৈয়দপুর রেলওয়ের ৩ হাজার ৮৭৩ জন কর্মচারী ও তাদের পরিবার। ফলে পরিবার-পরিজন নিয়ে কষ্টে দিনাতিপাত করছেন তারা।

 সৈয়দপুর রেলওয়ে বিভাগের উপ-অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব কর্মকর্তার (ডেপুটি এফ অ্যান্ড সিও) কার্যালয়ে গেলে দেখা যায়, বেশকিছু পেনশনভোগী সেখানে অবস্থান করছেন। তারা জানান, প্রতি মাসের ১ থেকে ২ তারিখের মধ্যে পেনশনের টাকা ব্যাংক হিসাবে চলে আসে। কিন্তু অর্ধেক মাস চলে গেলেও এখনো আসেনি পেনশনের টাকা। ফলে পরিবার-পরিজন নিয়ে সমস্যায় পড়েছি আমরা। ছেলেমেয়ের লেখাপড়া ও সংসার চালানো বন্ধের উপক্রম হয়েছে। কয়েক জন পেনশনভোগী জানান, কর্মকর্তারাও কোনো সুরাহা দিতে পারছেন না। ফলে অফিসে এসে ধরনা দিয়ে ফিরে যেতে হচ্ছে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার ওয়েল্ডিং শপের কর্মচারী ছিলেন জয়নাল আবেদীন (৬৩)। তিনি ২০২১ সালে অবসরে যান। এ অবস্থায় পেনশনের ওপর নির্ভরশীল তার পরিবার। জয়নাল আবেদীন জানান, প্রতি মাসের ১ তারিখের মধ্যে তিনি ব্যাংকের মাধ্যমে পেনশন পেয়ে আসছিলেন। পেনশনের ১৩ হাজার টাকায় কোনোরকমে সংসার চলে তার। ঐ টাকায় চলে সংসারের যাবতীয় খরচ, ওষুধ কেনা ও ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ। মাসের অর্ধেক দিন যাচ্ছে তবুও এখনো পেনশন না পাওয়ায় বহু কষ্টে আছি বলে জানান তিনি। কর্মকর্তারাও কোনো সুরাহা দিতে পারছেন না। 

এ নিয়ে কথা হয় সৈয়দপুর রেলওয়ে বিভাগের উপ-অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব কর্মকর্তা মো. আনোয়ার জাহিদের সঙ্গে। তিনি বাজেট স্বল্পতার কথা স্বীকার করে বলেন, এ খাতে টাকা ছিল না। তাই পেনশনভোগীদের কষ্ট পেতে হয়েছে। উদ্বেগের কারণ নেই, খুব শিগিগরই সমস্যার সমাধান হবে বলে আশ্বাস দেন তিনি।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন