সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আমেরিকায় একযোগে ৩০ ব্যাংকের এমডি, খরচ ৫ কোটি টাকা 

আপডেট : ২০ মে ২০২৪, ১৫:৩৪

ডলারের প্রবাহ বাড়াতে বিশেষ প্রচারের জন্য আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডিসহ মোট ৪৫ জন। যেখানে বাংলাদেশি মুদ্রার প্রত্যেক এমডিকে খরচ করার অনুমোদন দেওয়া হয়েছে ১৬ লাখ টাকা। তাদের জন্য আয়োজিত একটি ডিনার অনুষ্ঠানের খরচ ধারা হয়েছে ৫৫ হাজার ডলার। কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত ডলারের দর এখন ১১৭ টাকা। তবে ডিনার অনুষ্ঠানের খরচের প্রতি ডলারের দর ধরা হয়েছে ১২৩ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

তথ্য অনুযায়ী, ডলারের প্রবাহ বাড়াতে বিশেষ প্রচারে নামছে বাণিজ্যিক ব্যাংকগুলো। প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে ডলার পাঠাতে উৎসাহিত করা হবে। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হোটেলে প্রবাসীদের জন্য অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট সংক্রান্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ২৪ মে এটি অনুষ্ঠিত হবে।

সরকারি-বেসরকারি ব্যাংকের এমডিদের সঙ্গে যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান।

জানা গেছে, ২৪ মে নিউইয়র্কে একটি হোটেলে প্রবাসীদের জন্য অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট–সংক্রান্ত প্রচারণা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। বিশেষ অতিথি থাকবেন নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত, ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা। ওই অনুষ্ঠানে বক্তব্য দেবেন ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেন, ডাচ্‌-বাংলা ব্যাংকের এমডি আবুল কাশেম মো. শিরিন, ব্যাংক এশিয়ার এমডি সোহেল আর কে হুসেইন, অগ্রণী ব্যাংকের এমডি মুরশেদুল কবীর ও সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন। 

জানা যায়, এই অনুষ্ঠানের রাতের খাবারের খরচ ধরা হয়েছে ২৬ হাজার ৫০০ ডলার। হল ভাড়া বাবদ ৫ হাজার ডলার। লাইটিং ও সাউন্ড সিস্টেমের জন্য ধরা হয়েছে ৬ হাজার ৬০০ ডলার। গায়ক এবং নৃত্য শিল্পীর জন্য বরাদ্দ ধরা হয়েছে ২ হাজার ৭০০ ডলার, ও বাদ্যযন্ত্রের খরচ ১ হাজার ৬০০ ডলার। এছাড়া এজেন্সি সার্ভিস ফি ৬ হাজার, পার্কিং ৩ হাজার, পোস্টার-ব্যানার খরচ ১ হাজার ৫০০, নিরাপত্তায় ৫০০ ও অন্যান্য খরচ ধরা হয়েছে ১ হাজার ডলার। সবমিলিয়ে এক ডিনার ও বিনোদনেই ৪টি ব্যাংক খরচ করবে ৫৫ হাজার ডলার। তথ্য বলছে, খরচ বহন করার ব্যাংকগুলোর তালিকায় রয়েছে, বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক, ডাচ বাংলা ও সরকারি খাতের অগ্রণী ব্যাংক।

একই সময়ে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিসের আয়োজনে আন্তর্জাতিক ব্যাংক সম্মেলনে অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আরও ২৫ জন এমডি। জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে প্রায় ৩০ ব্যাংক এমডির বিদেশ যাওয়া–সংক্রান্ত নথি অনুমোদন করেছে।

 

ইত্তেফাক/এসজেড