শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে রাইসির মৃত্যু, তদন্ত শুরু করলো ইরান

আপডেট : ২১ মে ২০২৪, ১৬:০৭

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ও তাদের সফরসঙ্গীদের হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হওয়ার ঘটনায় তদন্ত শুরু হয়েছে। সোমবার (২০ মে) দেশটির সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাগেরি উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দলকে তদন্তের দায়িত্ব দিয়েছেন। খবর ইরানি বার্তা সংস্থা ইরনার।

ব্রিগেডিয়ার আলী আব্দুল্লাহির নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইতিমধ্যে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তদন্ত শুরু করেছে দলটি। পুরো তদন্তকাজ শেষ হওয়ার পরই ফলাফল জানানো হবে।

আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় গত রোববার  (১৯ মে) দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে গিয়েছিলেন প্রেসিডেন্ট রাইসি। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন।

সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ অন্য কর্মকর্তারা।

পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী বেল-২১২ মডেলের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

প্রায় ১৬ ঘণ্টা পর সোমবার ইরানের আধা সরকারি বার্তা সংস্থা মেহর নিউজের খবরে বলা হয়, ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির জনগণের জন্য তার দায়িত্ব পালন করার সময় একটি দুর্ঘটনার শিকার হয়েছেন। তিনি শহীদ হয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ অন্য সফরসঙ্গীরাও নিহত হয়েছেন।

ইত্তেফাক/এনএন