শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন সৌদি যুবরাজ

আপডেট : ২৭ মে ২০২৪, ১৮:৩১

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের আমন্ত্রণ গ্রহণ করেছেন। শুক্রবার রাতে মোহাম্মদ বিন সালমান ও মোখবারের মধ্যে ফোনালাপ হয়।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ইরানি হজযাত্রীদের স্বাগত জানানোর জন্য বিন সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বিন সালমানকে তেহরান সফরেরও আমন্ত্রণ জানান। প্রয়াত প্রেসিডেন্টও আগে তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

বিন সালমান সেই আমন্ত্রণ গ্রহণ করেন এবং ইরানের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকেও রিয়াদ সফরের আমন্ত্রণ জানান।

তবে এই সফরের কোনো তারিখ এখনো ঘোষণা করা হয়নি। দুই দশকের বেশি সময়ের মধ্যে তেহরানে সৌদি রাজপরিবারের প্রথম সম্ভাব্য সফর হতে যাচ্ছে। দুই দেশের মধ্যে কয়েক বছরের কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে এটিকে আরেকটি বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

তবে গত বছরও ইরান বলেছিল সৌদি যুবরাজ সফরে আসবেন। সম্প্রতি মধ্যপ্রাচ্যের দুই দেশ তাদের দূতাবাস পুনরায় চালু করেছে। চীনের মধ্যস্থতায় প্রায় সাত বছর স্থবির থাকার পর দেশ দুটি নিজেদের মধ্যে কূটনৈতিক মিশন পুনরায় শুরু করতে সম্মত হয়। এই ধরনের পদক্ষেপ সত্ত্বেও, রিয়াদ ও তেহরানের মধ্যে সম্পর্ক খুব একটা সুবিধাজনক অবস্থায় পৌঁছায়নি।

সৌদি আরব ২০১৬ সালে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সেসময় তেহরান দূতাবাসে রিয়াদের একজন শিয়া মুসলিম ধর্মগুরুর মৃত্যুদন্ড কার্যকর করা নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

পারস্য উপসাগরে সৌদি তেল স্থাপনা এবং ট্যাঙ্কারগুলোতে হুথিদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কারণে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা বেড়ে যাচ্ছে। এর ফলে প্রায় এক দশক ধরে চলা সংঘাত আরও বৃদ্ধির আশঙ্কা করা হচ্ছে।

ইত্তেফাক/এসএটি