শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

স্মার্টফোনে ফ্রড অ্যাপস চেনাতে গুগলের নতুন প্রযুক্তি

আপডেট : ০৩ জুন ২০২৪, ০৬:৩০

গ্রাহক সুরক্ষার প্রতি বিশেষ নজর দিচ্ছে গুগল।  এবার অ্যাপ স্ক্যান করেই গুগল বলে দেবে সেটা ফ্রড কি-না। এই ফিচারটি আপডেট হলে অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করা অ্যাপগুলিকে ম্যালওয়ারের জন্য স্ক্যান করা যাবে।

বার্ষিক ডেভেলপার কনফারেন্সে এমনটাই ঘোষণা করেছে গুগল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, গুগল প্লে প্রোটেক্ট প্রতিদিন ২০০ বিলিয়ন অ্যান্ড্রয়েড অ্যাপ স্ক্যান করবে, যা তিন বিলিয়নেরও বেশি ব্যবহারকারীকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

এই ফিচারটি এতটাই কার্যকরী হবে যে কখনো কোনো অ্যাপ যদি প্রতারণা এবং অপব্যবহারের অভিপ্রায়গুলি লুকিয়েও রাখে, তাহলেও গুগল তার অন-ডিভাইস এআই ক্ষমতার মাধ্যমে লাইভ হুমকি শনাক্ত করে ফেলবে। গুগল ব্যাখ্যা করেছে যে গুগল প্লে প্রোটেক্ট-এর অন-ডিভাইস এআই ফিচার ব্যবহার করে এবং অন্যান্য অ্যাপ এবং পরিষেবার সঙ্গে ইন্টারঅ্যাকশন সম্পর্কিত অতিরিক্ত আচরণগত সংকেত খুঁজে পাবে। সিস্টেম সন্দেহজনক কিছু খুঁজে পেলে, বৈশিষ্ট্যটি অতিরিক্ত পর্যালোচনার জন্য অ্যাপটিকে গুগলে পাঠাবে এবং ব্যবহারকারীদের সতর্ক করবে বা অ্যাপটির খারাপ কীর্তিকলাপ সম্পর্কে নিশ্চিত হলে অ্যাপটিকে ডিসেবল করে দেবে। কোম্পানি বলেছে, এটা আমাদের ডেটা সংগ্রহ না করেই ব্যবহারকারীদের রক্ষা করতে দেয়। গুগলের দাবি, প্লে ইন্টিগ্রিটি এপিআইও এই টুলগুলোর একটি। যেটা ব্যবহার করে ডেভেলপাররা বুঝতে পারবেন যে অ্যাপগুলি মডিফাই করা হয়েছে কি-না, বা এটি একটি আসল অ্যান্ড্রয়েড ডিভাইসে চলছে কি-না, যাতে তারা প্রতারণামূলক বা ঝুঁকিপূর্ণ বিষয়বস্তু আগেভাগেই শনাক্ত করতে পারে এবং আক্রমণ, অপব্যবহার প্রতিরোধে পদক্ষেপ নিতে পারে।

জানা গেছে, গুগল পিক্সেল, অনর, লেনোভো, নাথিং, ওয়ানপ্লাস, অপো এবং অন্যান্য নির্মাতারাও এই বছরের শেষের দিকে তাদের স্মার্টফোনে এই ফিচার সেটআপ করবে।

 

ইত্তেফাক/এমএএম