শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

জয়পুরহাটে হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

আপডেট : ০৪ জুন ২০২৪, ০২:০০

জেলার ক্ষেতলাল উপজেলায় কৃষক সামসুল হত্যা মামলায় ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত। এ সময় প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। 

গতকাল সোমবার দুপুর ১২টায় জয়পুরহাটের অতিরিক্ত দায়রা জজ ১ম আদালতের বিচারক মো. নূরুল ইসলাম এ রায় প্রদান করেন। এ সময় দুই আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়।

জয়পুরহাট জজ কোর্টের অ্যাসিসটেন্ট পাবলিক প্রসিকিউটর (এপিপি) খাজা শামছুল আলম বুলবুল জানান, দণ্ডপ্রাপ্তরা হলেন— ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামের হাফেজ উদ্দীনের ছেলে ছাবদুল, ছাবদুলের স্ত্রী ফাতেমা বেগম, ছেলে হেলাল, আলম হোসেন, ইদ্রিস আলী, রেজাউল ইসলাম, আলম হোসেনের স্ত্রী ফারজানা বেগম, হেলাল হোসেনের স্ত্রী লিলিফা বেগম, আমেজ উদ্দীনের ছেলে হেলাল উদ্দীন ও জিয়াউল হকের স্ত্রী ফুত্তি বেগম।

খালাসপ্রাপ্তরা হলেন—মহব্বতপুর গ্রামের আব্দুস সামাদ মণ্ডলের ছেলে মিলন হোসেন ও বছির উদ্দীনের ছেলে আব্দুল হামিদ।

আদালত সূত্রে জানা যায়, ২০১১ সালের ৩১ অক্টোবর দুপুরে মকবুল ইসলাম তার ছেলে সামছুল ইসলাম ও আলাউদ্দিনকে নিয়ে ফসল লাগানোর জন্য জমি প্রস্তুত করতে যায়। এ সময় অভিযুক্তরা পূর্ব পরিকল্পনা অনুযায়ী দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর আক্রমণ করে। এতে সামছুল ইসলাম গুরুতর আহত হলে তাকে জয়পুরহাট ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে স্থানান্তর করা হলে চিকিৎসাধীন অবস্থায় সেখানে তিনি মারা যান। এ ঘটনায় নিহতের স্ত্রী মেরিনা বেগম বাদী হয়ে ১১ নভেম্বর ক্ষেতলাল থানায় ১২ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘ সাক্ষ্য প্রমাণ শেষে গতকাল সোমবার দুপুরে আদালত এ রায় প্রদান করে। মামলায় রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন এপিপি খাজা শামছুল আলম বুলবুল ও আসামিপক্ষের আইনজীবী ছিলেন আহসান হাবিব চপল।

ইত্তেফাক/এমএএম