বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ডেঙ্গু কিট ও ডায়ালাইসিস ফিল্টারে শুল্ক ছাড়, চিকিৎসা যন্ত্রপাতিতে বাড়ছে

আপডেট : ০৬ জুন ২০২৪, ১৯:৩৬

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ডেঙ্গু রোগ নির্ণয়ের কিট আমদানির ওপর রেয়াতি সুবিধা দেওয়ার পাশাপাশি কিডনি রোগীদের চিকিৎসায় ব্যবহৃত ডায়ালাইসিস ফিল্টার ও ডায়ালাইসিস সার্কিটের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে এ বাজেট পাস হলে ডেঙ্গু ও কিডনি রোগীদের চিকিৎসা ব্যয় কিছুটা কমবে।

তবে হাসপাতালে ব্যবহৃত চিকিৎসা যন্ত্রপাতি ও উপকরণ আমদানির শুল্ক ১ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচ বাড়বে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশের সময় তিনি এ প্রস্তাব করেন। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে এবং পরিস্থিতি প্রতিবছরই আশঙ্কাজনক পর্যায়ে পৌছে যাচ্ছে। ডেঙ্গু কিট আমদানিতে রেয়াতি সুবিধা প্রদানের জন্য ইতিপূর্বে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল যা ২০১৯ খ্রিস্টাব্দে বাতিল হয়ে যায়। ফলে উক্ত প্রজ্ঞাপনের আওতায় অব্যাহতি সুবিধায় ডেঙ্গু কিট আমদানি করা যাচ্ছে না। তাই ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে রেয়াতি সুবিধায় ডেঙ্গু কিট আমদানির লক্ষ্যে একটি নতুন প্রজ্ঞাপন জারি করার প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেছেন, ওষুধ, চিকিৎসাসামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী উৎপাদনের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা রাখা হয়েছে।

এ ছাড়া বাজেটে ওষুধের কাঁচামাল প্রস্তুতকারী প্রতিষ্ঠানের (এপিআই) কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধায় নতুন কাঁচামাল সংযোজন এবং চিকিৎসা খাতে বায়ো-হাইজিনিক ইকুইপমেন্ট উৎপাদনে রেয়াতি নতুন পণ্য সংযোজনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। সেইসঙ্গে বেসরকারি হাসপাতালে রোগ নির্ণয়ে ব্যবহৃত যন্ত্রপাতি আমদানিতে শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন।

অস্ত্রোপচারের সময় ব্যবহৃত স্পাইনাল নিডলের নতুন এইচএস কোড তৈরি করে এতে ৫ শতাংশ আমদানি শুল্ক নির্ধারণের প্রস্তাব করা হয়েছে নতুন বাজেটে। এতে এ পণ্যের দাম বাড়বে।

ইত্তেফাক/জেডএইচডি