শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রাখাইনে মিয়ানমার সেনাদের তাণ্ডবে নিহত ৫০

আপডেট : ০৭ জুন ২০২৪, ১২:৪৯

মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন রাজ্যের একটি গ্রামে ঢুকে অন্তত ৫০ জনকে হত্যা করেছে। গত সপ্তাহে তারা এ হত্যাকাণ্ড চালায় বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দা এবং বিরোধী বাহিনীগুলো। খবর বিবিসির।

এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেন, ‘ওই গ্রামে আড়াই দিন নৃশংসতা চালায় সেনাবাহিনী। গ্রামের বাসিন্দাদের চোখ বেঁধে নির্যাতন করা হয়। কারো গায়ে জ্বলন্ত পেট্রল ঢেলে দেওয়া হয়, আবার কাউকে জোর করে মূত্র পান করানো হয়।’

মিয়নমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের প্রতিনিধিত্বকারী জাতীয় ঐক্য সরকার একটি বিবৃতিতে বলেছে ১৫ বছর থেকে ৭০ বছর বয়সী ৫০ জনকে সহিংসভাবে নির্যাতন করে হত্যা করা হয়েছে। তবে আরাকান আর্মির ধারণা এই সংখ্যা ৭০ জনের বেশি। এই ঘটনা মিয়ানমারের তিন বছরের গৃহযুদ্ধে সংঘটিত নৃশংস ঘটনাগুলোর একটি। তবে মিয়ানমারের জান্তা সরকার এই অভিযোগ অস্বীকার করেছে।

মাত্র ছয় মাসের মধ্যে, আরাকান আর্মি রাখাইন রাজ্যের বেশিরভাগ এলাকা দখল করেছে। এর মধ্য দিয়ে সামরিক বাহিনীকে পিছু হটতে বাধ্য করেছে বিদ্রোহী গোষ্ঠীটি। 

২০২১ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা দখলকারী জান্তাকে উৎখাত করার লক্ষ্যে একটি সম্মিলিত অভিযানে অংশে নিতে অন্যান্য জাতিগত বিদ্রোহীদের সঙ্গে যোগ দেয় আরাকান আর্মি। 

ইত্তেফাক/এএইচপি