শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘আমাদের সম্পর্ক খুব মজবুত’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

আপডেট : ২০ আগস্ট ২০১৯, ০০:০৯

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তিন দিনের সফরে গতকাল সোমবার রাতে ঢাকায় এসে পৌঁছেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইটে গতকাল রাত ৯টা ২০ মিনিটে তিনি ঢাকায় আসেন। আজ মঙ্গলবার সকালে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ও বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন।

বিমানবন্দরে এস জয়শঙ্কর সাংবাদিকদের বলেন, ‘আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবো।’ বাংলাদেশ-ভারতের সম্পর্ক ভালো বলেও মন্তব্য করেন তিনি। সম্ভাব্য আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘অনেক বিষয় নিয়ে আলোচনা করবো।’ আলোচনা ফলপ্রসূ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকায় এসে আমি খুবই খুশি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটাই আমার প্রথম সফর। আমাদের সম্পর্ক খুব মজবুত, এই সম্পর্ক আরো উচ্চতায় নিতে আমরা আলোচনা করব।

বিমানবন্দরে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর জয়শঙ্করের এটাই প্রথম বাংলাদেশ সফর। অবশ্য ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালনকালে একাধিকবার বাংলাদেশ সফর করেন। তার এ সফরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া আগামী অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে।

গত জানুয়ারিতে শেখ হাসিনার সরকার ও মে মাসে নরেন্দ্র মোদির সরকার পুনরায় দায়িত্ব গ্রহণের পর এটাই ভারতের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের সফর। আগস্টের শুরুতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল নয়াদিল্লি সফর করেন এবং দ্বিপাক্ষিক নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনাসহ বিভিন্ন ইস্যুতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে আলোচনা করেন। দুই দেশের পানিসম্পদ সচিব পর্যায়েও আট বছর পর বৈঠক হয়েছে সম্প্রতি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের প্রথম সাক্ষাত্ ও বৈঠক অনুষ্ঠিত হয় গত জুনে তাজিকিস্তানে। ঐ বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সমর্থন ও সহযোগিতা কামনা করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

আজ সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে নিরাপত্তা, কানেক্টিভিটি, রোহিঙ্গা সংকট, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা হতে পারে। বৈঠক শেষে দুই মন্ত্রী যৌথ প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখবেন। এর আগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন জয়শঙ্কর। আগামীকাল সকালে তিনি কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।