বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
৩০ °সে

করোনা সংক্রমণ রোধে প্রতি জেলায় পিসিআর ল্যাব চেয়ে রিট

করোনা সংক্রমণ রোধে প্রতি জেলায় পিসিআর ল্যাব চেয়ে রিট
ফাইল ছবি

করোনা ভাইরাস শনাক্তে প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপন চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। এতে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এই ভাইরাসে সংক্রমিত মানুষকে পৃথক করতে টেস্টের বিকল্প নাই। এজন্য প্রতি জেলায় এই ল্যাব স্থাপন করা দরকার।

হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন একক ভার্চুয়াল বেঞ্চে বৃহস্পতিবার এ রিট দায়ের করা হয়। রিটে বলা হয়েছে, করোনা ভাইরাস আমাদের দেশে সামাজিক সংক্রমণ হিসেবে দেখা দিয়েছে। ইতিমধ্যে এক লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই সংক্রমণে অধিক সংখ্যক মানুষ সংক্রমিত কিনা তা পরীক্ষা ছাড়া বোঝা সম্ভব নয়। তাই সংক্রমিত মানুষের নমুনা সংগ্রহ করে টেস্ট করার জন্য প্রত্যেক জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি।

রিটে বলা হয়, প্রত্যেক জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় তাদের নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠানো হচ্ছে এবং রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। এই সময়ের মধ্যে কোন ব্যক্তি সংক্রমিত কিনা তা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না। যদি কেউ সংক্রমিত হয়ে থাকেন তাহলে রিপোর্ট দেরিতে আসায় তিনি অন্যদের সংক্রমিত করার সুযোগ পাচ্ছেন। এ জন্য প্রতিটি জেলায় জরুরি ভিত্তিতে এই ল্যাব স্থাপনে সরকারের পদক্ষেপ নেয়া দরকার।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকনের করা রিটে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

ইত্তেফাক/ইউবি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত