ঢাকা সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬
২৬ °সে

১৯ হাজার কোটি টাকার ক্রয়াদেশ বাতিল 

১৯ হাজার কোটি টাকার ক্রয়াদেশ বাতিল 
ফাইল ছবি

গতকাল মঙ্গলবার পর্যন্ত গার্মেন্টসের ২২৫ কোটি ডলারের সমপরিমাণ রপ্তানি আদেশ বাতিল হয়েছে বলে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর পক্ষ থেকে জানানো হয়েছে। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৯ হাজার কোটি টাকা।

বিজিএমইএর পরিচালক আসিফ ইব্রাহিম জানান, ৮৪৩টি কারখানা ক্রয়াদেশ বাতিলের শিকার হয়েছে। এসব কারখানায় প্রায় ১৫ লাখ শ্রমিক রয়েছেন। ক্রয়াদেশ বাতিলের ফলে উদ্যোক্তাদের পক্ষে ভবিষ্যতে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করা কঠিন হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

এদিকে করোনা ভাইরাসের প্রভাবে সাময়িক বন্ধ হওয়ার পথে হাঁটছে কোনো কোনো গার্মেন্টস কারখানা। মূলত রপ্তানি আদেশ বাতিল হওয়া ও শ্রমিকদের করোনা ভাইরাসের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বিজিএমইএর সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ইতিমধ্যে সংগঠনের সদস্যভুক্ত ছয়টি কারখানা সাময়িক বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে ডার্ড ফ্যাশনেরই রয়েছে তিনটি কারখানা।

আরো পড়ুন : ‘আপনার ঘরের ক্যাপ্টেন আপনি নিজে’

অবশ্য কারখানা বন্ধ করা না-করা নিয়ে মতপার্থক্য রয়েছে কারখানা-মালিকদের মধ্যে। এমনকি শ্রমিকসংগঠনগুলোর মধ্যেও এ বিষয়ে মতভেদ রয়েছে। তবে আজ বুধবার প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণের অপেক্ষায় রয়েছেন উদ্যোক্তারা। অবশ্য বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক জানিয়েছেন, কারখানা সাময়িক ছুটি দিলেও শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে।

ইত্তেফাক/এসি

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৬ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন