ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
২৮ °সে


শিগগিরই অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতি প্রণয়ন করবে শিল্প মন্ত্রণালয়

শিগগিরই অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতি প্রণয়ন করবে শিল্প মন্ত্রণালয়
শিল্প মন্ত্রণালয়। ছবি: সংগৃহীত

জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান বৃদ্ধি এবং টেকসই উন্নয়নে শিগগিরই অপ্রাতিষ্ঠানিক শিল্পনীতিমালা করবে শিল্প মন্ত্রণালয়। এ লক্ষ্যে অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদ (আইএসআইএসসি) নীতিমালার একটি রূপরেখা প্রণয়নের কাজ করছে। সোমবার রাজধানীর পূর্বাণী হোটেলে আয়োজিত 'অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতের জন্য নীতিমালার খসড়া প্রণয়ন সংক্রান্ত দিক-নির্দেশনা' শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) আওতায় গঠিত অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদের (আইএসআইএসসি) আয়োজিত এ কর্মশালায় জানানো হয়, চলতি বছর জুনের মধ্যে সংস্থাটি এর খসড়া চূড়ান্ত করে শিল্প মন্ত্রণালয়ে পাঠাবে এবং এর ভিত্তিতে শিল্প মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করবে।

প্রবন্ধে উল্লেখ করা হয়, দেশের মোট শ্রম শক্তির প্রায় ৮৭ শতাংশ অপ্রাতিষ্ঠানিক শিল্প ক্ষেত্রে নিয়োজিত। প্রতি বছর প্রায় ২০ লাখ নারী-পুরুষ শ্রম বাজারে প্রবেশ করে,যাদের প্রায় ৮০ শতাংশ কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে অপ্রাতিষ্ঠানিক শিল্পখাত। এখাতে নিয়োজিত শ্রমিক এবং উদ্যোক্তার নানামুখী সমস্যা থাকলেও জাতীয় শিল্পনীতিতে তা বিবেচনায় নেয়া হয়নি।ফলে অপ্রাতিষ্ঠানিক শিল্প ও অর্থনৈতিক খাতের টেকসই বিকাশ বাঁধাগ্রস্ত হচ্ছে।

আরও পড়ুন: রাজধানীর উত্তরায় চক্রাকার বাস সার্ভিস চালু

অনুষ্ঠানে এই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সভাপতিত্বে শিল্পসচিব মো. আবদুল হালিম প্রধান অতিথি ছিলেন। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএসআইএসসি'র পরামর্শক ও সাবেক অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস। এতে এনএসডিএ'র নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন,আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশ প্রতিনিধি তমো পৌটিয়ানেন, আইএসআইএসসি'র চেয়ারম্যান মির্জা নূরুল গণি শোভন বক্তব্য রাখেন।

কর্মশালায় এনএসডিএ, বিসিক, সুইস কন্ট্রাক্ট ও অ্যাকশন এইডের কর্মকর্তা, সরকারি,বেসরকারি ও দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রতিনিধি, অপ্রাতিষ্ঠানিক শিল্পখাতে জড়িত বিভিন্ন ট্রেডের মালিক,শ্রমিক ও পেশাজীবীরা অংশ নেন।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন