ঢাকা বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৭
২৪ °সে

ঢাবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করতে 'বুদ্ধিজীবী মঞ্চ'

ঢাবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করতে 'বুদ্ধিজীবী মঞ্চ'
ঢাবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করতে 'বুদ্ধিজীবী মঞ্চ'।ছবি: ইত্তেফাক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের নিহত শহীদদের স্মৃতি স্মরণে রাখতে স্থাপন করা হয়েছে ‘বুদ্ধিজীবী মঞ্চ’। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো এই মঞ্চ স্থাপন করা হয়েছে। শনিবার মহান বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসিতে) শান্তির পায়রা চত্ত্বরে মঞ্চটি স্থাপন করা হয়।

এদিন সন্ধ্যায় নীরবতা পালনের মাধ্যমে বুদ্ধিজীবীদের স্মরণ করেন ডাকসু নেতারা। এ সময় উপস্থিত ছিলেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী (সাদি), সদস্য নজরুল ইসলাম, তিলত্তমা শিকদার ও ফরিদা পারভীন প্রমুখ।

এছাড়াও ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সিনেট সদস্য সনজিত চন্দ্র দাস ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আ ক ম জামাল উদ্দিনও উপস্থিত ছিলেন। এর পরই মঞ্চে এসে নীরবতা পালনের মাধ্যমে বুদ্ধিজীবীদের স্মরণ করেন তুরস্কের নাগরিক ও ঢাবির আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ছাত্র অমিত ডলার।

আরও পড়ুন: সিলেটকে ২৪ রানে হারালো ঢাকা

মঞ্চ স্থাপনের উদ্যোগের বিষয়ে ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে বিশ্ববিদ্যালয় পরিবারের অসংখ্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী শহীদ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এসব শহীদদের নাম সম্পর্কে ওয়াকিবহাল নয়। এমনকি অধিকাংশ শিক্ষার্থী ২০ জন শহীদ বুদ্ধিজীবী সম্পর্কেও জানেন না। ডাকসুর উদ্যোগে আয়োজিত এ মঞ্চে শহীদ শিক্ষকদের তালিকা ও তারা কোন বিভাগে কর্মরত ছিলেন সে সম্পর্কিত তথ্য দেয়া হয়েছে। আরও রয়েছে বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা (প্রাথমিক পর্যায়), তাদের জন্ম-মৃত্যু এবং জন্মস্থান সংযুক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা প্রথমে এটি শুরু করেছি। ভবিষ্যতে আরও বড় পরিসরে কেউ এই কাজটি এগিয়ে নিয়ে যাবেন সেই প্রত্যাশা করেন সাদ বিন কাদের।

ইত্তেফাক/এএএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২২ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন