বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুবিতে ৫৩ কোটি ১০ লক্ষ টাকার বাজেট ঘোষণা

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২০, ১২:৪০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০২০-২০২১ অর্থবছরে ৫৩ কোটি ১০ লক্ষ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রতিবারের মতো এবার বাজেটেও উপেক্ষিত গবেষণা খাত। গবেষণা খাতে বরাদ্দ মোট বাজেটের ২ শতাংশ মাত্র। যেখানে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ বরাদ্দ রাখা হয়েছে প্রায় ৫৯.৩১ শতাংশ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ৭৬তম সিন্ডিকেট এর ভার্চুয়াল সভায় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান। এর আগে ২১ জুলাই বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) ৪৫তম সভায় প্রস্তাবিত বাজেটের সুপারিশ করা হয়।

২০২০-২১ অর্থবছরে ৫৩ কোটি ১০ লক্ষ ৫০ হাজার টাকা বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। যেখানে ৩১ কোটি ৫০ লক্ষ টাকা শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ, পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৩৭৪.৫০ লক্ষ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ২ লক্ষ টাকা, অন্যান্য অনুদান বাবদ ২ লক্ষ টাকা ও মূলধন অনুদান ৬৬২ লক্ষ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে। অন্যদিকে গবেষণা অনুদান বাবদ বরাদ্দ রাখা হয়েছে মোট বাজেটের ২ শতাংশ মাত্র।

বাজেটে আয়ের উৎস হচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়। এর মধ্যে প্রারম্ভিক স্থিতি ৩ কোটি ১৮ লক্ষ ৫০ হাজার টাকা, ইউজিসি হতে বরাদ্দ অর্থের পরিমাণ ৪২ কোটি ৫৬ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ৭ কোটি ৩৬ লক্ষ টাকা।

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে বাজেটের মূল বরাদ্দ ছিল ৪২ কোটি ১৭ লক্ষ টাকা। পরে সংশোধিত আকারে তা বেড়ে দাঁড়ায় ৪৭ কোটি টাকা।

ইত্তেফাক/এমআরএম