সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি সোমবার

৭৭ হাজার ১৪০ আসনে আবেদন পৌনে ৬ লাখ  

৭৭ হাজার ১৪০ আসনে আবেদন পৌনে ৬ লাখ   
[প্রতিকী ছবি]

সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি সোমবার সোমবার বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে কেন্দ্রীয়ভাবে এ লটারির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিকেল ৫টা থেকে নির্ধারিত লিঙ্কগুলোতে ফলাফল প্রচার শুরু করা হবে। লটারি কার্যক্রম ইউটিউব ও ফেসবুক লাইভে প্রচার করা হবে।

ভর্তির লটারি নির্ভুল করতে দুই দফা ট্রায়াল লটারি করা হয়েছে। তবে ম্যানুয়ালি না করে সফটওয়্যারের মাধ্যমে এ লটারি আয়োজন নিয়ে অভিভাবকদের মধ্যে নানা উদ্বেগ ও শঙ্কা দেখা দিয়েছে। লটারির গ্রহণযোগ্যতা ও স্বচ্ছতা নিয়ে তারা প্রশ্ন তুলছেন।

আরো পড়ুন : আমরা কারো বন্ধু বা শত্রু নই: হাইকোর্ট

সারাদেশে ৬৮৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় থাকলেও সব বিদ্যালয়ে প্রথম শ্রেণি নেই। এসব বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি থেকে শিক্ষার্থী ভর্তি করা হয়। এছাড়া সব বিদ্যালয় এখনো অনলাইন ভর্তি প্রক্রিয়ায় আসতে পারেনি। এ কারণ এবছর ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন লটারি প্রক্রিয়ার মাধ্যমে ছাত্রছাত্রী ভর্তি করা হচ্ছে।

৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন শ্রেণিতে মোট শূন্য আসন আছে ৭৭ হাজার ১৪০টি। আর এসব আসনে ভর্তির জন্য এবার অনলাইনে আবেদন জমা পড়েছে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯টি।

লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফটওয়্যারের মাধ্যমে স্ব স্ব স্কুলের প্রতিষ্ঠানের মেইলে পাঠিয়ে দেবে। নির্ধারিত লিঙ্কে গিয়ে প্রতিষ্ঠান সেটি প্রিন্ট করে স্কুলের নোটিশ বোর্ডে টাঙিয়ে দেবে।

ইত্তেফাক/ইউবি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত