লিপবাম হিসেবে বিটরুট

লিপবাম হিসেবে বিটরুট
ছবি: সংগৃহীত

বিটরুট আমাদের কাছে সবজি হিসেবে পরিচিত হলেও এর আরও ব্যতিক্রম কিছু ব্যবহার রয়েছে। তন্মধ্যে ঠোঁটের যত্নে বিটরুট চমৎকারভাবে কার্যকরী। দেশের প্রায় যে কোনো বাজারেই এখন বিটরুট সহজলভ্য। দামও খুব একটা বেশি নয়, অবশ্য ঠোঁটের জন্য অনেক বেশি পরিমাণে যে লাগবে এমনটিও কথা নয়, লাগবে কেবল একটি মাত্র টুকরো।

বিটরুটের টুকরোটিকে ভালোকরে ধুয়ে মুছে ফ্রিজে রেখে দিতে হবে কিছু মিনিটের জন্য, কোনোভাবেই জমতে দেওয়া যাবেনা। শুধুই ঠাণ্ডা করে নিতে হবে। তারপর টুকরো টিকে বের করে তা ঠোঁটে ম্যাসাজ করতে হবে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট।

আরও পড়ুনঃ কাপাসিয়ায় ৬ মাসের শিশুকে এসিডে ঝলসে দিল প্রতিবেশী

আলতোভাবেই ম্যাসাজ করতে হবে, খুব বেশি চাপ দিয়ে ম্যাসাজ করলে ঠোঁটের ক্ষতি হতে পারে। এভাবে সপ্তাহ খানেক করলেই আশানুরূপ ফল পাওয়া যাবে।

আবার লিপবামের জন্য এক টুকরো বিটরুটকে পেস্ট করে নিয়ে তাতে বাটার এবং গোলাপজল মিশিয়ে নিতে হবে। একটা ছোট জারে স্টোর করতে হবে, ফ্রিজে জমিয়ে নিতে হবে আধা ঘণ্টার জন্য। তারপর, বাইরেই রেখে দিতে হবে। এবং লিপবামের মতোই ব্যবহার করতে হবে।

ঠোঁট স্ক্রাবের জন্য বিটরুটের পেস্টের সাথে চিনি মিশিয়ে নিতে হবে। রাতে, সকালে আলতো করে ম্যাসাজ করে ধুয়ে নিতে হবে। তারপর লিপবাম লাগাতে হবে।

ইত্তেফাক/এমএএম

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত