ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
২৯ °সে


হাতকড়া কিনছে বাংলাদেশ বিমান

হাতকড়া কিনছে বাংলাদেশ  বিমান
প্রতীকি ছবি

আক্রমণাত্মক যাত্রীদের নিয়ন্ত্রণে হাতকড়া কিনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ জন্য বিমান সংস্থাটির সেফটি ম্যানুয়াল সংশোধন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আগে এ ধরনের সহিংস যাত্রীদের নিয়ন্ত্রণে দড়ি ব্যবহার করা হতো। কর্তৃপক্ষ মনে করছে, এর ফলে যাত্রীদের অসদাচরণ হ্রাস পাবে।

সূত্র জানায়, নির্বিঘ্ন সেবা দিতে বিমান কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে। বিশ্বের অন্যান্য এয়ারলাইন্সও বিশেষ ধরনের হাতকড়া ব্যবহার করে থাকে। বিশেষত কোনো যাত্রী যদি সহিংস হয়ে ওঠে কিংবা অন্য যাত্রীদের জন্য হুমকি হয়ে ওঠে তখন তাকে নিয়ন্ত্রণে রাখতে হয়। এ কাজটি করে কেবিন ক্রুরা।

বাংলাদেশ বিমানে এতদিন শুধু দড়ি দিয়ে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার নিয়ম ছিল। যাত্রীদের কেউ আক্রমণাত্মক হয়ে উঠলে তাকে শান্ত রাখা এবং দড়ি দিয়ে বেঁধে রাখার বিষয় চালু ছিল। যদিও খুব কম ক্ষেত্রেই এর প্রয়োগ করা হয়।

সর্বশেষ এ মাসের প্রথম সপ্তাহে লন্ডন থেকে সিলেটগামী এক যাত্রীর মদ্যপ হওয়া এবং কেবিন ক্রুদের কামড়িয়ে আহত করার ঘটনা ঘটে। এটি বিমান কর্তৃপক্ষের নজরে এলে তারা কঠোর ব্যবস্থা নেয়ার জন্য হাতকড়া কেনার সিদ্ধান্ত নেয়। এ হাতকড়া হবে প্লাস্টিকের তৈরি।

আরো পড়ুন : অপ্রতিরোধ্য জেসুসে বড় জয় ম্যান সিটির

সূত্র মতে, বিমানে এ ধরনের অবাঞ্ছিত ঘটনা খুব কমই ঘটে। তবুও কোনো কোনো সময় নানা বিব্রতকর ঘটনার মুখোমুখি হতে হয় কেবিন ক্রুদের। যা অন্য যাত্রীদের নিরাপত্তার জন্য যেমন হুমকি, তেমনি ভ্রমণকেও নিরানন্দ করে তোলে। নিরাপত্তা ইস্যুতে এবং সাবধানতার অংশ হিসাবে হাতকড়া পরানো কিংবা বিদ্যমান ব্যবস্থাগুলো ভ্রমণের আগেই যাত্রীদের জানানোর ব্যবস্থা করবে বিমান সংস্থাটি।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন