শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘সংসারে চালাতে নয়, পতাকা হাতে ঘুরি দেশপ্রেম বিলাতে’

আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৯, ১৯:৩৯

বাংলাদেশের পতাকার ফেরিওয়ালা রেজাউল ইসলাম। বয়স ৪২। বসবাস করেন লালমনিরহাটে। ঠিকানা এর বেশি জানান নাই। প্রায় ৬ বছরে ধরে লাল সবুজের ঝাণ্ডা কাঁধে ঝুলিয়ে রংপুর মহানগরীসহ বিভিন্ন এলাকা চষে বেড়াচ্ছেন রেজাউল। উদ্দেশ্য, দেশপ্রেম বিলানো।

শুক্রবার দুপুরে মহানগরীর জিলা স্কুল মোড় বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে কথা হয় রেজাউল ইসলামের সঙ্গে। পতাকার ফেরিওয়ালা হিসেবে পরিচিত রেজাউল বললেন, সংসার চালাতে নয়, পতাকা হাতে পথে পথে ঘুরি দেশপ্রেম বিলিয়ে দিতে। মানুষ আমাকে নয়, পতাকা দেখে কাছে আসে। এটাও তো দেশপ্রেম।

প্রতিদিন লালমনিরহাট জেলা শহর থেকে ট্রেনে চেপে রংপুর স্টেশনে আসেন রেজাউল। সেখান থেকে পায়ে হেঁটে লালবাগ, বিশ্ববিদ্যালয় মোড়, শাপলা চত্বর, পায়রা চত্বর, বঙ্গবন্ধু ম্যুরাল চত্বর, ধাপসহ শহরের অলিগলিতে ঘুরে বেড়ান। 

রেজাউল জানালেন, বছরের জাতীয় দিবসগুলোর আগে ঢাকা থেকে পতাকা কিনে এনে লালমনিরহাট ও রংপুরে ফেরি করি। জাতীয় পতাকা দেখলেই তরুণরা ছুটে আসে। মোবাইল ফোনে ছবি তোলে। কত মানুষের মোবাইলে যে আমার ছবি আছে তার হিসেব নেই!

আরও পড়ুন: চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মবার্ষিকী পালিত

৭১ এ ক্ষুব্ধ এ জাতি প্রাণের মায়া ত্যাগ করে দেশ স্বাধীন করতে স্বেচ্ছায় নিজের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন। এনে দিয়েছিলেন বহু কাঙ্খিত স্বাধীনতা। আজ রেজাউলরা আনন্দ নিয়ে সেই অর্জিত স্বাধীনতা বিলি করছেন।

রংপুর মহানগরের রেজাউল ইসলামের মতো অন্তত এক ডজন ফেরিওয়ালা এভাবেই প্রতিদিন পতাকা হাতে ছুটে চলেছেন। জাতীয় দিবসগুলোতে পতাকার চাহিদা বেড়ে যাওয়ায় তাদের উপস্থিতিও বেশি দেখা যায়, বিক্রি-বাট্টাও হয় বেশ। আর এ থেকে যদি সংসারও চলে তাতে মন্দ কি!

ইত্তেফাক/এসি