ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭
২২ °সে

৪৮তম বিজয়কে বরণ করতে প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ

৪৮তম বিজয়কে বরণ করতে প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ
মহান বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধের ধোয়া-মোছা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। ছবি: ইত্তেফাক

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধের ধোয়া-মোছা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ সম্পন্ন হয়েছে। চলছে শেষ মুহূর্তের আনুষ্ঠানিকতার প্রস্তুতি। পরিপাটি রূপ দিয়ে নতুন ঘাস আর ফুলে ফুলে সাজানো গোটা স্মৃতিসৌধে অন্যরকম এক পরিবেশ বিরাজ করছে। একদিন পরেই সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে লাখো শহীদের রক্তে অর্জিত বিজয়কে ৪৮ তম বারের মতো বরণ করবে সমগ্র জাতি।

বিজয় দিবস উপলক্ষ্যে গত ১২ ডিসেম্বর থেকে স্মৃতিসৌধে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। স্মৃতিসৌধের মিনারগুলোতে ঘষে মেজে পরিচ্ছন্ন করা হয়েছে। শেষ মুহূর্তে সৌধের পাদদেশসহ পায়ে চলার রাস্তাও রং-তুলির আঁচরে সাজানো হয়েছে। লাল-সবুজের সমারোহে নতুন সাজে সেজেছে ফুলের বাগানগুলো। ইতিমধ্যে গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রী এ্যাডভোকেট শ ম রেজাউল করিম স্মৃতিসৌধের পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শন করেছেন।

জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, মহান বিজয় উদযাপনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দুই শতাধিক শ্রমিক দীর্ঘ প্রায় দেড় মাস ধরে জাতীয় স্মৃতিসৌধের মূল টাওয়ারসহ বিভিন্ন ওয়াল, পেভমেন্টসহ পুরো স্মৃতিসৌধ এলাকা ধুয়ে মুছে পরিস্কার করেছে। সৌন্দর্য বাড়ানোর জন্য বাহারী রংয়ের ফুল গাছ লাগানো, ইলেকট্রিক লাইট, লেক পরিস্কার এবং পানি দুর্গন্ধমুক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে। স্মৃতিসৌধে আগত দর্শনার্থীসহ সবার নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

ঢাকার জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরদার বলেন, অন্যবারের তুলনায় এবার দ্বিগুন নিরাপত্তা জোরদার করা হয়েছে। জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকায় নিরাপত্তার স্বার্থে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। ঢাকা-আরিচা মহাসড়কের দু’পাশ ও ব্রিজসহ বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েনের পাশাপাশি বসানো হয়েছে বাড়তি পুলিশ চেকপোস্ট।

আরও পড়ুন: স্বাধীনতার ৪৮ বছরেও মুক্তিযোদ্ধা সনদ পায়নি শহীদ সিরাজের পরিবার

এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ বাড়ানো হয়েছে সর্বক্ষণিক গোয়েন্দা নজরদারী। সাভারের আমিনবাজার থেকে ঢাকা-আরিচা মহাসড়কের জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত কয়েকটি স্তরের নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। সৌধ এলাকায় নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ারসহ বসানোর পাশাপাশি নিরাপত্তার জন্য সাদা পোশাকে পুলিশের নজরদারী বাড়নোর পাশাপাশি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন