ঢাকা সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭
১৯ °সে

আদমদীঘিতে রাজাকারের তালিকায় মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগ নেতাদের নাম

আদমদীঘিতে রাজাকারের তালিকায় মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগ নেতাদের নাম
আদমদীঘি থানা এলাকার মুক্তিযুদ্ধের সংগঠক কাছিম উদ্দিন। ছবি: ইত্তেফাক

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের পুর্ব ঘোষণা অনুযায়ী রবিবার প্রকাশিত হয়েছে রাজাকারের তালিকা। এই তালিকায় বগুড়ার বৃহত্তর আদমদীঘি থানা এলাকার মুক্তিযুদ্ধের সংগঠক, মুক্তিযোদ্ধা এবং আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্যসহ এক ডজনের বেশী শীর্ষ আওয়ামী লীগ নেতাদের নাম ছাপা হয়েছে!

বিষয়টি রবিবার রাতে জানাজানি হওয়ার পর সকল মুক্তিযোদ্ধা এবং স্থানীয় আওয়ামী লীগ নেতা ও কর্মীদের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিভ্রান্তিকর তালিকা তৈরির সঙ্গে জড়িতদের বিচার দাবি করা হয়েছে। মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় প্রকাশিত রাজাকারের নামের তালিকায় স্থান পেয়েছে বৃহত্তর আদমদীঘি (আদমদীঘি ও আক্কেলপুর একত্রে থাকাকালীন) এলাকার মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য এবং জয়পুরহাট মহকুমার (সাবডিবিশন) সাবেক গর্ভনর কছিম উদ্ধীন আহম্মেদ, সাবেক এমএনএ মজিবর রহমান আক্কেলপুরি, অত্র এলাকার শীর্ষ আওয়ামীলীগ নেতা মৃত ফরেজ উদ্দীন মাস্টার, মৃত মজিবর রহমান মাস্টার, মৃত তাহের উদ্দীন মাস্টার, মৃত ডা. মহসিন আলী মল্লিক, মৃত হবিবর রহমান, মৃত নজিবর রহমান সরদার, মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম সহ আরও অনেকের নাম।

এদিকে, বৃহত্তর আদমদীঘি ও দুপচাচিয়া এলাকার রাজাকার শিরোমনী মৃত আব্দুল মজিদ তালুকদার, তার ছেলে আব্দুল মতিন তালুকদার, আব্দুল মান্নান তালুকদার এবং যুদ্ধপরাধ ও মানবতাবিরোধী মামলার পলাতক আসামি আব্দুল মোমিন তালুকদার খোকা, তৎকালীন মালেক মন্ত্রীসভার মন্ত্রী এ্যাডভোকেট মসিউল ইসলামের নাম একই তালিকায় থাকলেও নাম নেই অত্র এলাকার পিস কমিটির চেয়ারম্যানদের।

আরও পড়ুন: ভিয়েতনাম মিশনে মহান বিজয় দিবস ২০১৯ উদযাপিত

রাজাকারের তালিকায় মুক্তিযুদ্ধের সংগঠক, মুক্তিযোদ্ধা এবং সেই সময় পরবর্তী শীর্ষ আওয়ামী লীগ নেতাদের নাম দেখে হতবাক হয়েছেন সাধারণ মানুষ। স্বাধীনতা স্বপক্ষের সর্বস্তরের মানুষ এই বিভ্রান্তিমুলক তালিকা ব্যাপারে চরম ক্ষোভ প্রকাশ করেন। দ্রুত তালিকা সংশোধন এবং জড়িতদের চিহিৃত করে বিচার দাবি করেছেন সরকারের কাছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২০ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন