Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near ') ORDER BY id' at line 1
Array
(
)

১০ বছর পর চালু হতে চলেছে নীলফামারীর বুড়ি তিস্তা সেচ প্রকল্প

১০ বছর পর চালু হতে চলেছে নীলফামারীর বুড়ি তিস্তা সেচ প্রকল্প
বুড়ি তিস্তা সেচ প্রকল্প। ছবি: সংগৃহীত

প্রায় ১০ বছর বন্ধ থাকার পর আবারও চালু হতে যাচ্ছে নীলফামারীর বহুল প্রত্যাশিত বুড়ি তিস্তা সেচ প্রকল্প। প্রকল্প চালুর ফরে চলতি মৌসুমে ৬০৬ একর জমিতে করা যাবে আবাদ। গতকাল বৃহস্পতিবার রাত ৯টায় পানি উন্নয়ন বোর্ডের রংপুরস্থ উত্তরাঞ্চলীয় অফিসের হল রুমে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান উত্তরাঞ্চলীয় প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ।

প্রধান প্রকৌশলী বলেন, ১৯৬০ সালে শুরু হওয়া এই প্রকল্পে ১৯৬৮ সাল থেকে খরিপ-২ মৌসুমে দুই হাজার ২৩২ হেক্টর জমিতে সেচ কার্যক্রম শুরু হয়। পরে প্রকল্পের সামনে এক হাজার ২১৭ একর জমির জলাধার লিজ দেওয়া হলে ২০১০ সালে দুলাল নামর এক মৎস্যজীবী হাইকোর্টে রিট পিটিশন করেন। দীর্ঘ আইনি লড়াই শেষে বৃহস্পতিবার হাইকোর্ট রিটটি খারিজ করে দেওয়ায় প্রকল্পটি চালু রাখতে আর কোন বাঁধা থাকলো না।

আরও পড়ুন: ভাসানচরে পা রাখলেন ১৬৪২ জন রোহিঙ্গা

তিনি আরও বলেন, প্রকল্পটি চালুর জন্য ১২০ কোটি ৭০ লাখ টাকার একটি ডিপিপি পানি সম্পদ মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন আছে। এবছর ৬০৬ একর জমিতে সেচ প্রদান করা সম্ভব হবে। আগামী বছর থেকে দুই হাজার ২৩২ হেক্টর জমিতেই সেচ দেওয়া সম্ভব হবে।

ইত্তেফাক/এসি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত