বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুষ্টিয়া মেডিকেল কলেজের নির্মানাধীন ভবনের ছাদ ধসে নিহত ১

আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ২০:০৬

কুষ্টিয়া মেডিকেল কলেজের নির্মানাধীন ভবনের বারান্দার ঢালাই কাজ চলাকালে ছাদ ধসে এক শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচজন। বৃহষ্পতিবার বিকাল ৪টার দিকে এ  হতাহতের ঘটনাটি ঘটে। ঘটনা তদন্তে কুষ্টিয়ার জেলা প্রশাসক পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, শহরের অদূরে কুষ্টিয়া-রাজবাড়ি মহাসড়ক সংলগ্ন কুষ্টিয়া মেডিকেল কলেজের নির্মানধীন ভবনের বারান্দার ছাদ ঢালাইয়ের কাজ চলছিল। তিনতলা ভবনের ঢালাইয়ের কাজের প্রায় শেষ দিকে হঠাৎ ছাদ ধসে পড়ে। এ সময় ছাদের নীচে চাপা পড়ে শ্রমিক বজলুর রহমান (৬০)  ঘটনাস্থলেই নিহত হন। অপর পাঁচজন ভিতরে আটকা পড়েন। ঘটনার পর খবর পেয়ে পুলিশ-র‌্যাবসহ ফায়ার সার্ভিসের দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। প্রায় দুই ঘন্টা চেষ্টার পর উদ্ধারকারী দল কংক্রিটের নীচে চাপা পড়া শ্রমিক বজলুর রহমানের মরদেহ এবং আহত পাঁচ শ্রমিককে উদ্ধার করে। 

নিহত বজলুর বাড়ি কুমারখালী উপজেলার চড়াইকোল গ্রামে। আহতরা হলেন- পলান (৬০), সোহেল (৩০), ইউনুস (৫০) শাহাবুদ্দিন (৩০) ও গালিব (২২)। আহতদের কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে গালিবের অবস্থা আশংকাজনক। তিনি নিহত শ্রমিক বজলুর রহমানের ছেলে। 

এদিকে দুর্ঘটনার সঠিক কারণ মেডিকেল কলেজ কর্তৃপক্ষ জানাতে পারেনি। তবে ক্রুটিপূর্ণ  নির্মান কাজ এবং ছাদ ঢালাইয়ে সাটারিং সামগ্রী যথাযথভাবে ব্যবহার না করায় এই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারনা করছেন গণপূর্ত বিভাগের প্রকৌশলীরা। কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন, পুলিশ সুপার এসএম তানভীর আরাফাতসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তরা ঘটনাস্থল পরিদর্শন ও উদ্ধারকাজ পর্যবেক্ষন করেন। 

উদ্ধারকারী ফায়ার সার্ভিস টিমের সদস্যবৃন্দসহ আইন-শৃংখলা বাহিনী ভবনটি ঘিরে রেখেছে। তবে ধসে পড়া ছাদের কংক্রিটের নীচে আর কেউ আটকে নেই বলে উদ্ধারকারী টিমের সদস্যরা জানান। 

আরও পড়ুন: দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন: খাদ্যমন্ত্রী

এদিকে দুর্ঘটনার কারণ উদঘাটনে কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন পাঁচ সদস্যের তদন্ত দল গঠন করেছেন। আগামী তিন দিনের মধ্যে কমিটিকে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে। কুষ্টিয়া মেডিকেল কলেজের পক্ষ থেকেও পৃথক তদন্ত টিম গঠনের প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে প্রকল্প পরিচালক অধ্যাপক ডাক্তার আশরাফুল ইসলাম দারা জানান। 

কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক এসএম মুস্তানজিদ জানান, 'ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। তদন্ত কমিটির রিপোর্ট মোতাবেক দুর্ঘটনার কারন উদঘাটন ও নির্মান কাজে অবহেলা-উদাসীনতার সাথে জড়িত বিরুদ্ধে আইনগত ব্যবস্থা  গ্রহন করা হবে'। 

ইত্তেফাক/জেডএইচডি