ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
৩৫ °সে


পাহাড়ের মাটি নয়, এ যেন সোনার খনি

পাহাড়ের মাটি নয়, এ যেন সোনার খনি
ফাইল ছবি

মিয়ানমার থেকে বাস্তুচ্যূত রোহিঙ্গারা বাংলাদেশেল উখিয়ায় আশ্রয় নেওয়ার পর থেকে উখিয়ায় বালু ও মাটির পাহাড় গুলো সোনার খনিতে পরিনত হয়েছে! ভাড়া বাসার চাহিদা বেড়ে যাওয়ায় সরকারি নির্দেশ উপেক্ষা করে কৃষি জমি ভরাট করে তৈরি করা হচ্ছে বহুতল ভবন। পাহাড় থেকে মাটি কাটা হচ্ছে দেদারছে।

বালুমহল ইজারার নামে পাহাড় থেকে মাটি কাটার অভিযোগে উখিয়া ভূমি প্রশাসন বালুখালী ও পালংখালী থেকে মাটি ভর্তি ৪টি ডাম্পার গাড়ি জব্দ করেছে। থাইংখালী খালে অবৈধ ভাবে বালু তোলার সময় চারটি মেশিন আগুনে পোড়ানো হয়েছে বলে জানিয়েছেন সহকারী কমিশনার ভূমি মো. ফখরুল ইসলাম।

উখিয়া ভূমি অফিসের সিনিয়ার কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, পালংখালীতে একটি ও থাইংখালীতে একটি বালুমহল ইজারা দেওয়া হয়েছে। তবে এসব বালুমহাল ইজারাদারদের বুঝিয়ে দেওয়ার ব্যাপারে জেলা প্রশাসন থেকে কোনো দিক নির্দেশনা আসেনি। অথচ দুর্বৃত্তরা বালি মহল ইজারার নাম ভাঙ্গিয়ে পাহাড় কেটে নির্বিচারে মাটি পাচার করছে।

আরও পড়ুন: নুসরাত হত্যায় পাহারার দায়িত্বে থাকা শাকিল গ্রেফতার

এ প্রসঙ্গে উখিয়া বনরেঞ্জ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, উখিয়া বনবিভাগের পক্ষ থেকে শুক্রবার সকাল থেকে পালংখালী ইউনিয়নের তেলখোলা, মোছারখোলাসহ আরও স্থানে লাল পতাকা টাঙানো হবে। যাতে ভূমি গ্রাসীচক্র পাহাড় কেটে মাটি পাচার করতে না পারে। এরপরও যদি পাহাড় কাটা অব্যাহত থাকে তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন